জাতীয়

স্বাধীনতার পর ১১৫০০ মিলিয়ন ডলার সহায়তা এসেছে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, স্বাধীনতার পর ২০১৬ সালের জুন পর্যন্ত দেশের ভৌত অবকাঠামো খাতের উন্নয়নে বৈদেশিক উৎস থেকে ৩ হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন হয়েছে। একই সময়ে আর্থ-সামাজিক উন্নয়নে প্রায় ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক সহায়তা পাওয়া গেছে।

Advertisement

বুধবার জাতীয় সংসদে মো. সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। এ সময় অর্থমন্ত্রী সংসদে না থাকায় তার পক্ষে প্রশ্নের জবাব দেন প্রতিমন্ত্রী আবদুল মান্নান।

এর আগে বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে সরকার বিভিন্ন দাতা দেশ/সংস্থা থেকে ঋণ ও অনুদান গ্রহণ করে থাকে। স্বাধীনতার পর ২০১৬ সালের জুন পর্যন্ত ভৌত অবকাঠামো খাতের উন্নয়নে গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়নে বৈদেশিক উৎস হতে মোট ৩ হাজার ৬৭৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন হয়েছে।

Advertisement

তিনি বলেন, ভৌত অবকাঠামো ছাড়াও আর্থ-সামাজিক উন্নয়নে একই সময়ে প্রায় ১১ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বৈদিশিক সহায়তা পাওয়া গেছে।

তিনি আরও বলেন, যে সব দেশ ও সংস্থা বাংলাদেশে ভৌত-অবকাঠামো খাতে সহায়তা প্রদান করে থাকে তাদের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক (আইডিএ), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি), জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, রাশিয়া, চীন অন্যতম।

এইচএস/জেএইচ/এএইচ/জেআইএম

Advertisement