আন্তর্জাতিক

একফোঁটা রক্তে ক্যান্সার শনাক্ত

বিশ্বব্যাপী প্রতি বছর ক্যান্সারে আক্রান্ত হয়ে বহু মানুষ প্রাণ হারাচ্ছে। প্রাথমিক অবস্থাতেই যেন ক্যান্সার শনাক্ত করা যায় তার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। সম্প্রতি চীনের একদল বিজ্ঞানী মাত্র একফোঁটা রক্ত পরীক্ষা করে রোগীর শরীরে থাকা টিউমার বা ক্যান্সারের অস্তিত্ব চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। খবর চায়না ডেইলির।

Advertisement

লু ই্য়ং ঝাঙ এর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল বেইজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্সেস স্কুলে ক্যান্সার শনাক্তের একটি ডিভাইস আবিষ্কার করেছেন। এই ডিভাইসের মাধ্যমে মাত্র একফোঁটা রক্ত পরীক্ষা করে একাধিক ধরনের ক্যান্সার নির্ণয় করা সম্ভব হবে।

ক্যান্সারের প্রাথমিক অবস্থাতেই তা শনাক্ত করা গেলে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। তবে একবার রোগীর দেহে ক্যান্সার ছড়িয়ে পড়লে রোগীকে বাঁচানো প্রায় অসম্ভব হয়ে যায়।

ক্যান্সারের প্রাথমিক স্তরে সেভাবে সচেতন হওয়া সম্ভব হয় না। প্রথমদিকে রোগী ক্যান্সারের লক্ষণ বুঝতে পারে না; আর যখন বুঝতে পারে তখন হাতে সময় থাকে না। অনেকটাই দেরী হয়ে যায়। এজন্য প্রাথমিক স্তরে ক্যান্সার নির্ণয় করা একটা বৈশ্বিক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

বর্তমানে বিশ্বের অনেক বিজ্ঞানী ক্যান্সার নিয়ে গবেষণা করছেন। ক্যান্সার সম্পর্কে বিভিন্ন ম্যাগাজিন এবং জার্নালে দশ হাজারেরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশ করা হয়েছে। তবে এখনও কোনো বিজ্ঞানী শতভাগ সফল হতে পারেননি।

২০০৯ সাল থেকে গবেষণা করে লু ই্য়ং ঝাঙ এর দল ওই ডিভাইস আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। এরই মধ্যে আটটি হাসপাতালে দুই হাজার তিনশ ৪৭ জনের ওপর ওই ডিভাইস ব্যবহার করে পরীক্ষা চালানো হয়েছে। এই পরীক্ষায় তারা সফল হয়েছেন।

২০১৫ সালে সারা বিশ্বে ৯০.৫ মিলিয়ন লোক ক্যান্সারে আক্রান্ত হয়েছে। যার মধ্যে ৮.৮ মিলিয়ন লোক মারা গেছে। আর শুধু চীনেই ২০১৫ সালে ৪.২৯ মিলিয়ন লোক ক্যান্সারে আক্রান্ত হয় আর মারা যায় ২.৮ মিলিয়ন।

কেএ/টিটিএন/পিআর

Advertisement