ফিচার

জারুলের বেগুনি আভায় সেজেছে ইবি

‘সবচেয়ে সুন্দর করুণ/ সেখানে সবুজ রাঙা ভ’রে মধুকূপী ঘাসে অবিরল/ সেখানে গাছের নাম: কাঁঠাল, অশ্বথ, বট, জারুল, হিজল/ সেখানে ভোরের মেঘে নাটার রঙের মতো জাগিছে অরুণ।’ চরণগুলো তিরিশোত্তর বাংলা কাব্যের শক্তিমান কবি, বংলা সাহিত্যের পঞ্চপাণ্ডবদের অন্যতম প্রকৃতির কবি জীবনানন্দ দাশের ‘রূপসী বাংলা’ কাব্যের ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার। তিনি গ্রামবাংলার প্রকৃতি নিপুণ হাতে শিল্পীর তুলিতে এঁকেছেন একান্ত মনে। তাঁর কবিতায় বাদ যায়নি গ্রীষ্মের খরতাপের একটু প্রশান্তি বেগুনি আভার জারুল ফুলও।

Advertisement

ঋতুরাজ বসন্তে অন্য যেকোনো ঋতুর তুলনায় ফুলের সমাহার থাকে অধিক। এই ঋতুতে প্রকৃতি যেন ফুলের ডালি সাজিয়ে বসে। কিন্তু গ্রীষ্মেও প্রচণ্ড খরতাপের মাঝে একটু শান্তির পরশ বোলানো বেগুনি রঙের বিচ্ছুরণ ছড়ানো নয়নাভিরাম জারুল। রং আর রুপের বাহার ছড়ানো অপরূপ বর্ণিল সাজের এই ফুল তাপদাহে ক্লান্ত পথিকের গতি শ্লথ করে দেয়। ক্ষণিকের জন্য নিয়ে যায় প্রকৃতির সন্নিকটে।

গ্রীষ্মের কৃষ্ণচূড়ার রক্তিম আভা, জারুলের বেগুনি পাপড়ির নমনীয় কোমলতা আর দৃষ্টিনন্দন বর্ণোচ্ছটা নিয়ে প্রকৃতিকে আরো সুন্দর করে সাজিয়ে তোলে। জারুলের এই বেগুনি আভায় সেজেছে দক্ষিণ পশ্চিমাঞ্চলের উচ্চশিক্ষার তীর্থস্থান ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ডাইনিং সংলগ্ন অন্তত ১১টি গাছে ফুটেছে গ্রীষ্মের শ্রেষ্ঠ উপহার জারুল ফুল। এছাড়াও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে চোখে পড়ে জারুলের ছোট-বড় অসংখ্য গাছ। চলতে ফিরতে প্রেমিক জুটি হঠাৎ থমকে দাঁড়ায় জারুলের তলায়। যেন তাদেরই অভ্যর্থনা জানাতে প্রকৃতি বিছিয়ে দিয়েছে বেগুনি গালিচা। তবে প্রকৃতির অপার সৌন্দর্যের আধার এই ফুলটির নাম জানেন না আজকের প্রজন্মের অনেকে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী মুগ্ধ নয়নে অপলক চেয়ে থাকে ফুলটির দিকে। অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সাবেকুন্নাহার তানিয়া জাগো নিউজকে বলেন, ‘মাঝে মাঝে আনমনে ফুলটির দিকে চেয়ে থাকতাম। তবে কখনো নাম জানতাম না। আমাদের ক্যাম্পাসে প্রায় প্রত্যেক ঋতুতেই কিছু না কিছু ফুল আমাদের মুগ্ধ করে। নিয়ে যায় প্রকৃতির কাছে। মনে পড়ে ছেলেবেলার কথা, গ্রামের কথা, মায়ের কথা।’

জারুলের আদি নিবাস শ্রীলঙ্কায়। তবে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া এবং চীনেও দেখা মেলে জারুলের। নিম্নাঞ্চলের জলাভূমিতে গাছটি ভালোভাবে বেড়ে উঠতে পারে। তবে শুষ্ক অঞ্চলেও এদের দেখা যায়। শীতে এই নয়নাভিরাম গাছটি পাতাশূন্য হয়ে পড়ে। তবে বসন্তের শুরুতেই গাঢ় সবুজ পত্রপল্লবে ফিরে পায় তার নিজস্বতা। এর লম্বাটে পাতাগুলো পত্রদণ্ডের বিপরীতে সাজানো থাকে।

গ্রীষ্মের শুরুতেই ফোটে থোকায় থোকায় বেগুনি রঙের ফুল। গ্রীষ্মে ফুটলেও শরত পর্যন্ত দেখা যায় ফুলটি। ফুলগুলো থাকে গাছের ডগায় উপরের স্তরে। প্রতিটি ফুলের ছয়টি পাপড়ির মাঝে থাকে হলুদ রঙের পরাগকোষ। মাঝারি আকৃতির এই গাছটি ১০ থেকে ১৫ মিটার পর্যন্ত লম্বা হয়। ফুলটির ইংরেজি নাম Giant crape-myrtle। ফুলটি Lythraceae পরিবারভুক্ত। এর বৈজ্ঞানিক নাম Lagerstroemia Speciosa।

এসইউ/পিআর

Advertisement