অর্থনীতি

শিপিং কর্পোরেশনের ফেস ভ্যালু ১০ টাকা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) শেয়ারের ফেস ভ্যালু ১০০ টাকা থেকে ১০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

Advertisement

ডিএসই জানিয়েছে, বাংলাদেশ শিপিং কর্পোরেশন-২০১৭ আইনের ১৮ নম্বর ধারা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশ পরিপালনের জন্য শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসসি’র পরিচালনা পর্ষদ।

এর আগে, গত ৮ মার্চ জাতীয় সংসদে বাংলাদেশ শিপিং কর্পোরেশ বিল-২০১৭ পাশ হয়। ওই বিলে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ারের (বিএসসি) ফেস ভ্যালু ১০০ টাকার পরিবর্তে ১০ টাকা নির্ধারণ করা হয়। নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বিলটি উত্থাপন করেন। পরে বিলটি সংসদে কণ্ঠ ভোটে পাশ করেন।

তার আগে গত ২৯ জানুয়ারি নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

Advertisement

বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিল-২০১৭ এর ১৮ নম্বর ধারার ১ নম্বর উপ-ধারায় বলা হয়েছে, কর্পোরেশনের অনুমোদিত মূলধনের পরিমাণ হবে অন্যূন এক হাজার কোটি টাকা, যা প্রতিটি ১০ টাকা ফেস ভ্যালুর ১০০ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। কর্পোরেশনের পরিশোধিত মূলধন হবে ন্যূনতম ৩৫০ কোটি টাকা, যা ৩৫ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে।

পুঁজিবাজারের সর্বশেষ ধসের পর গঠিত তদন্ত কমিটির সুপারিশে ২০১১ সালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা নির্ধারণ করে। ভিন্ন ভিন্ন মূল্যের শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকায় রূপান্তরে ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।

সব প্রতিষ্ঠানের শেয়ারের ফেস ভ্যালু ১০ টাকা করার সংক্রান্ত বিএসইসির নির্দেশনার আগে ডিএসইতে ১০০ টাকা ফেস ভ্যালুর শেয়ার বা মিউচুয়াল ফান্ডের ইউনিট ছিল ১৩৮টি প্রতিষ্ঠানের। এক টাকা ফেস ভ্যালুর ছিল মাত্র একটি মিউচুয়াল ফান্ড। আর ১০ টাকা ফেস ভ্যালুর শেয়ার বা মিউচুয়াল ফান্ড ছিল ৮৯টি।

ওই সময় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আইসিবি ও বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসইসি) ১০০ টাকা ফেস ভ্যালু আইনি জটিলতায় আটকে যায়। পরবর্তীতে ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর ইনভেস্টমেন্ট কর্পোরেশন বিল-২০১৪ পাস করে। ওই আইন অনুসারে কোম্পানিটির মূলধন বাড়ানো হয় এবং প্রতিটি শেয়ারের ফেস ভ্যালু করা হয় ১০ টাকা।

Advertisement

এমএএস/এআরএস/আরআইপি