ফিচার

জিভে জল আনা খাবার

আমাদের বেঁচে থাকার জন্য খাবার প্রয়োজন। মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম হচ্ছে খাদ্য। শারীরিক বৃদ্ধি, পুষ্টি ও সুস্থতার জন্য আমরা খাবার গ্রহণ করি। অনেকেই হয়তো শুধু খেতে হবে বলেই খাবার খান। কিন্তু কিছু মানুষের কাছে খাবার তৈরিটাও একটা শিল্প। আর এ কারণেই হয়তো বিশ্বের বিভিন্ন স্থানে নানা আয়োজনে ভিন্ন ভিন্ন স্বাদের খাবার তৈরি হচ্ছে। কিছু খাবার তো এমন যে দেখলেই জ্বিভে জল এসে যায়।

Advertisement

উৎসবের খাবার (বাংলাদেশ)বাংলাদেশিরা ভোজন রসিক। এ কথা কম বেশি সবাই জানে। উপরের এই ছবিটি বাংলাদেশের একটি ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে তোলা হয়েছে। ছবিটি সংগ্রহ করেছিলেন শোয়েব ফারুকি। ‘ফুড ফর গড’ শিরোনামের এই ছবিটি ২০১৭ সালে পিংক লেডি ফুড ফটোগ্রাফার কম্পিটিশনে ফটোগ্রাফার অব দ্য ইয়ার পুরস্কার জেতে।

রয়্যাল ফটোগ্রাফিক সোসাইটির প্রধান নির্বাহী মাইকেল প্রিচার্ড বলেন, কিছু কিছু মানুষের কাছে খাবার মানে শুধু শারীরিক পুষ্টির যোগান না বরং তাদের কাছে খাবারের আলাদা ধর্ম এবং অস্তিত্ব রয়েছে।

তিনি শোয়েবের ছবিগুটির কথা উল্লেখ করে বলেন, তার ছবিতে দু’টি উপাদানেরই সুন্দর উপস্থিতি রয়েছে। একই সঙ্গে ছবিতে রাধুনী এবং তিনি যে ভক্ত বা অনুরাগীদের জন্য খাবার তৈরি করছেন তাদের দেখা যাচ্ছে।

Advertisement

২. ক্যারামেল (দক্ষিণ আফ্রিকা)ক্যারামেল তো অনেক দেখেছেন। দক্ষিণ আফ্রিকার এই ক্যারামেল দেখুন। কি লোভ হচ্ছে না?

৩. শিশু বনাম মাছ ( সাইপ্রাস)দেখুন মাছগুলোর দিকে শিশুরা কেমন অবাক হয়ে তাকিয়ে আছে। আসলে এমন আজব মাছ আগে দেখেনি তারা। আর এ কারণেই এমন বিস্মিত লাগছে তাদের। তবে সব কৃতিত্ব কিন্তু ফটোগ্রাফারের। সে একেবারেই সঠিক সময়ে ছবিটা তুলেছে।

৪. সবজির বাগান (যুক্তরাজ্য)কি অদ্ভুদ সুন্দর রংয়ের সবজি তাই না? দেখেই চোখ জুড়িয়ে যায়। যুক্তরাজ্যে একটি সাধারণ সবজি বাগান থেকে ছবিটি তোলা।

৫. সবজির বাজার (যুক্তরাজ্য)যুক্তরাজ্যের একটি সবজি বাজার থেকে তোলা ছবিটি। সবাই এখানে সবজি কেনা বেচায় ব্যস্ত।

Advertisement

৬. রেস্টুরেন্টের দক্ষ রাধুনী (ইতালি)এই ছবিতে বয়স্ক নারীটিকে দেখুন। খাবার রান্নায় তিনি এতটাই মগ্ন যে আর কোনোদিকেই তার খবর নেই। তবে এটা পরিস্কার যে তিনি খাবার রান্নায় খুবই দক্ষ।

৭. ফুড ফর ফ্যামিলি (ব্রাজিল)পরিবারের সবাই মিলে মাঠে বসে খাবার খাচ্ছেন। খুনসুটি আর আনন্দে মেতে উঠেছেন সবাই।

টিটিএন/পিআর