অর্থনীতি

কাঁচাপাট রফতানিকারকদের গুচ্ছ সুবিধা

সরকারের নির্দেশনায় কাঁচাপাট রফতানিকারকদের একগুচ্ছ সুবিধা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে।

Advertisement

এতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত ২৪ এপ্রিল (সোমবার) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে কাঁচাপাট রফতানিকারকদের বিরাজমান সমস্যা সমাধানে এক নির্দেশনা দেয়। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের উদ্দেশ্যে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয, কাঁচাপাট রফতানিকারকদের ৩১ মার্চ ২০১৭ ভিত্তিক ঋণ হিসাবের স্থিতি নিরূপণ করে দুই বছরের মরাটরিয়ামসহ (দুই বছর গ্রেস পিরিয়ড) ১০ বছর ধরে পরিশোধ করতে পারবেন। একইসঙ্গে ঋণকে ব্লক হিসাবে স্থানান্তর করতে বলা হয়েছে। হালনাগাদ লেজার বকেয়া এ সুবিধায় আওতাভুক্ত হবে।

ঋণ ঝুঁকি নিরসন কৌশলের আওতায় ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে জামানত গ্রহণ করতে হবে। ঋণ গ্রহীতার চাহিদাও সম্পর্কের ভিত্তিতে বিবেচনা করতে বলা হয়েছে। ব্লক হিসাবে স্থানান্তরিত ঋণের উপর কস্ট অফ ফান্ড হারে সুদ অরোপ করতে হবে। আগের ব্লক সুবিধা গ্রহণকারীরাও এ সুবিধা পাবে।

Advertisement

যেসব কাঁচা পাট রফতানিকারকদের ঋণ খেলাপি হয়েছে তাদের সুবিধায় আনার ক্ষেত্রে কেস টু কেস ভিত্তিতে বিবেচনা করতে সংশ্লিষ্ট ব্যাংককে বলা হয়েছে। যেসব ঋণ ব্লক হিসাবে স্থানান্তর হয়েছে তাদের বিচারাধীন মামলাগুলো উভয়পক্ষের সমঝোতায় নিষ্পত্তি করা যেতে পারে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এসআই/জেডএ/ওআর