জাতীয়

সাইবার অপরাধ থেকে নারীদের রক্ষার দাবি সংসদে

কন্যা শিশু ও নারীদের সাইবার অপরাধ থেকে রক্ষার দাবি উঠেছে জাতীয় সংসদের অধিবেশনে।

Advertisement

এ বিষয়ে সরকারি দলের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য (এমপি) ফজিলাতুন নেসা বাপ্পি বলেন, সাইবার অপরাধ সারা বিশ্বেই একটি ভয়াবহ সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলদেশেও প্রতিনিয়ত ঘটছে সাইবার অপরাধ। এ ধরনের অপরাধ থেকে কন্যা শিশু ও নারীদের রক্ষা করতে হবে।

মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশনে জরুরি জন গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণের নোটিশের উপর আলোচনায় এ কথা বলেন তিনি।

বাপ্পি বলেন, সম্প্রতি তথ্য মন্ত্রণালয়, আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা এবং তথ্য ও প্রযুক্তি যোগাযোগ বিভাগের এক যৌথ আলোচনার মাধ্যমে জানা গেছে, বাংলাদেশ সাইবার অপরাধের শিকারদের বড় অংশটি অল্প বয়সী নারী বা কিশোরী।

Advertisement

‘ইন্টারনেট ব্যবহারকারী নারীরা নানা ধরনের সাইবার অপরাধের শিকার হন। এর মধ্যে ২৩ শতাংশ অভিযোগ করেন না। ইন্টারনেট ব্যবহারকারী ৪৯ শতাংশ স্কুল শিক্ষার্থী সাইবার অপরাধের শিকার হচ্ছেন।’

তিনি বলেন, সম্প্রতি দেশের ৪০টি স্কুলের প্রায় ১০ হাজার ছাত্রীকে এ ব্যাপারে কর্মশালা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ কর্মশালার ব্যাপ্তি বাড়ানো প্রয়োজন। প্রয়োজন আরও সচেতনামূলক কর্মসূচির।

সংরক্ষিত নারী আসনের এই এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এখন প্রয়োজন নিরাপদ ইন্টারনেট। প্রয়োজন সাইবার অপরাধ থেকে নারী ও কন্যাশিশুসহ সবাইকে রক্ষা করা। এ ব্যাপারে তথ্য ও যোগাযোগ মন্ত্রীর মনোযোগ আকর্ষণ করেন তিনি।

এইচএস/এমএমএ/এএইচ/এমএস

Advertisement