জাতীয়

প্রতিমন্ত্রী নূরুল হুদাসহ সাত সাবেক এমপির মৃত্যুতে সংসদে শোক

সাবেক মন্ত্রী নূরুল হুদাসহ মঙ্গলবার শুরু হওয়া  অধিবেশন পর্যন্ত মৃত্যুবরণ করা এমপি ও বিশিষ্ট ব্যক্তিদের স্মরণে জাতীয় সংসদে শোক প্রস্তাব আনা হয়েছে।

Advertisement

মঙ্গলবার বিকেলে ১৫তম অধিবেশনের শুরুতেই প্রয়াতদের নামে শোক প্রস্তাব আনা হয়। পরে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে তাদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

অধিবেশনে প্রয়াত প্রতিমন্ত্রী নূরুল হুদা, সংসদ সদস্য এ এ মারুফ সাকলান, ধীরেন্দ্র নাথ সাহা, কে এম আবদুল খালেক চন্টু, কাজী মো. আনোয়ার হোসেন, এহসান আলী খান, আহসান আহমেদ, সংগীত শিল্পী লাকি আখন্দ, খল অভিনেতা মিজু আহমেদ, আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি মাহফুজুল বারী, সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস, ভাষা সৈনিক খাজা জহিরুল হক, ডেইলি সানের সম্পাদক আমির হোসেনসহ বিশিষ্ট ব্যাক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, মঙ্গলবার অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আগামী ৯ মে পর্যন্ত এ অধিবেশন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়।

Advertisement

তবে প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, ডেপুটি স্পিকার মো. ফজুলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল প্রমুখ।

এদিকে অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করা হয়।

তারা হলেন- মো. তাজুল ইসলাম, তালুকদার মো. ইউনুস, মো. নজরুল ইসলাম চৌধুরী, ফখরুল ইমাম ও সপুরা বেগম।

Advertisement

এইচএস/এমএমএ/এএইচ/আরআইপি