অর্থনীতি

রমজানে দাম বাড়ালে কঠোর ব্যবস্থায় রাজি ব্যবসায়ীরাও

আসন্ন পবিত্র রমজান উপলক্ষে রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যবসায়ীদের সঙ্গে নিত্যপণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভা করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

Advertisement

এসময় মন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য প্রয়োজনের তুলনায় বেশি রয়েছে, সুতরাং রমজানে কোনো পণ্যের দাম বাড়ানোর সুযোগ নেই। তারপরও যদি কোনো পণ্যের দাম বাড়ানো হয় তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এ সময় উপস্থিত ব্যবসায়ীরাও মন্ত্রীর কঠোর ব্যবস্থায় যাওয়ার পক্ষে একমত পোষণ করেন।

তোফায়েল আহমেদ বলেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেমন ভোজ্যতেল, চিনি, লবণ, ডাল, ছোলা, খেজুর, পেঁয়াজ, রসুন, আদা, চাল, গমসহ সব পণ্য বর্তমানে চাহিদার তুলনায় বেশি। সুতরাং এসব পণ্যে দাম বাড়ানোর কোনো সুযোগ নেই। এরপরও গত কয়েক দিনে কিছু পণ্যের মূল্যবৃদ্ধি পেয়েছে। তবে এ বৃদ্ধি হঠাৎ করে ডলারের মূল্যবৃদ্ধির কারণে হয়েছিল বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে ডলারের দাম ৮২ টাকায় নেমে এসেছে, সুতরাং এ অবস্থা আর থাকবে না।

তিনি বলেন, হাওরে ধানের ক্ষতি হওয়ার অজুহাতে চাল ব্যবসায়ী ও মিল মালিকরা চালের দাম কিছুটা বাড়িয়ে দিয়েছেন। বিষয়টি নিরসনে চেষ্টা করছে সরকার।

Advertisement

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, হাওরের ক্ষতির প্রভাব চালের বাজারে পড়ার কোনো কারণ নেই। কারণ ক্ষতির পরেও প্রয়োজনের তুলনায় চাল বেশি থাকবে।

এমইউএইচ/জেডএ/এএইচ/আরআইপি