খেলাধুলা

ভ্যালেন্সিয়ার বিপক্ষে পূর্ণ শক্তি নিয়েই নামবে রিয়াল

এল ক্ল্যাসিকোর মহারণে বার্সার কাছে ৩-২ গোলে পরাজয়ের ক্ষত এত দ্রুত শুকানোর কথা নয়। যদিও অ্যাওয়ে ম্যাচে গিয়ে দেপোর্তিভো লা করুনাকে ৬-২ গোলে বিধ্বস্ত করে আসতে পেরেছিল রিয়াল মাদ্রিদ। তাতে হয়তো, হারানো আত্মবিশ্বাস কিছুটা ফিরে পাওয়া গেছে। লিগের বাকি ৫ ম্যাচে আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাওয়ার রসদ পেয়েছে।

Advertisement

কিন্তু রিয়াল মাদ্রিদের সামনে আরও কঠিন পরীক্ষা যেন অপেক্ষা করছে। আজই নিজেদের মাঠে লা লিগার অন্যতম শক্তিশালি দল ভ্যালেন্সিয়ার মোকাবেলা করবে লজ ব্লাঙ্কোজরা। ঘরের মাঠে ভ্যালেন্সিয়াকে হারাতে পারলে লিগ শিরোপা জয়ের ক্ষেত্রে বড় একটা বাধা দুর হবে জিদান-রোনালদোদের সামনে থেকে। এবারের লিগে খুব বেশি ভালো করতে না পারলেও, এই ভ্যালেন্সিয়াই সব সময় রিয়ালের জন্য অনেক বড় একটি কাঁটা। যেখানে লজ ব্লাঙ্কোজরা সব সময় হোঁচট খায়।

এরপর আরও একটি বাধা যদিও বাকি থেকে যাবে। সেটা হলো সেভিয়া। এবারের লা লিগায় দুর্দান্ত পারফরম্যান্স করা একটি দল। জর্জ সাম্পাওলির অভিভাবকত্বে অ্যাটলেটিকো মাদ্রিদের মত বদলে গেছে যেন সেভিয়া। বরং, অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে পাল্লা দিয়ে তিন নম্বর পজিশনের জন্য লড়াই করছে তারা।

সেই সেভিয়াকে লিগের একেবারে শেষ মুহূর্তে মোকাবেলা করতে হবে রিয়ালকে। যদিও সেটা নিজেদের মাঠে। এছাড়া রয়েছে বার্সাকে হারিয়ে দেয়া মালাগার বিপক্ষে ম্যাচ। লিগের একেবারে শেষ ম্যাচে মালাগার মাঠে গিয়ে খেলতে হবে রিয়ালকে।

Advertisement

এসব কিছুর আগে এখন রিয়ালের চিন্তায় শুধুই ভ্যালেন্সিয়া ম্যাচ। এল ক্ল্যাসিকোয় পরাজয়ের পর দেপোর্তিভো লা করুনার বিপক্ষে দ্বিতীয় সারির দল মাঠে নামিয়েছিলেন জিদান। বিশ্রাম দিয়েছিলেন রোনালদো, বেল, বেনজেমা থেকে শুরু করে প্রথম সারির কয়েকজন ফুটবলারকে। ইনজুরির কারণে বেল খেলতে না পারলেও রোনালদো-বেনজেমারা ফিরছেন আজ ভ্যালেন্সিয়ার বিপক্ষে।

দেপোর্তিভোর বিপক্ষে মাঠের বাইরে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা, টনি ক্রুস, লুকা মডরিচ এবং কেইলর নাভাস। তারা সবাই ফিরছেন আজকের ম্যাচে। যদিও জিদানের মূল একাদশে কে কে থাকছেন তা নিশ্চিত নয়। কারণ, মঙ্গলবারই চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদকে মোকাবেলা করবে রিয়াল। এ কারণে জিদানের রোটেশন পলিসি কী হবে এখনই তা নিশ্চিত করে বলা সম্ভব নয়।

লা করুনার বিপক্ষে দুর্দান্ত খেলেছিলেন মাতেও কোভাসিস, লুকাস ভাজকুয়েজ, আলভারো মোরাতা, হামেশ রদ্রিগেজ, মার্কো আসেনসিও এবং ইসকো। তাদেরকেই এই ম্যাচে কিভাবে খেলাবেন জিদান সেটাও বড় প্রশ্নের বিষয়। তবে, তিনি এটা ইঙ্গিত দিয়েছেন যে, ভ্যালেন্সিয়ার বিপক্ষে শক্তিশালি লাইনআপই সাজাবেন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে জিদান বলেন, ‘আমার কোনও এ বা বি দল নেই। প্রত্যেক ফুটবলারই আমার কাছে সমান গুরুত্বপূর্ণ।’

আইএইচএস/এমএস

Advertisement