খেলাধুলা

বাংলাদেশে বার্সেলোনার স্কুল করার উদ্যোগ কোচ মারুফুলের

দেশের একমাত্র উয়েফা লাইসেন্সধারী কোচ মারুফুল হক একবার উদ্যোগ নিয়েছিলেন বাংলাদেশে ইংলিশ ক্লাব আর্সেনালের একটি স্কুল করতে। প্রাথমিকভাবে ইংল্যান্ডের ক্লাবটির সঙ্গে আলোচনাও করেছিলেন তিনি। কিন্তু বেশিদূর আগায়নি সে আলোচনা। কারণ আর্থিক অনিশ্চয়তা। তাই বলে থেমে থাকেননি দেশের অন্যতম সেরা এ কোচ-এবার নজর দিয়েছেন স্পেনে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দেশটির অন্যতম শীর্ষ ক্লাব বার্সেলোনার একটি স্কুল বাংলাদেশে করতে আলোচনা শুরু করেছেন তিনি।

Advertisement

শুক্রবার জাগো নিউজকে সে আলোচনার কথা উল্লেখ করে এবার প্রিমিয়ার লিগে আরামবাগের দায়িত্ব নেয়া এ কোচ বলেছেন, ‘আসলে এখনো বলার মতো কিছু হয়নি। খবরে আসার মতো কোনো অগ্রগতিও নেই। বলতে পারেন একদম প্রাথমিক আলোচনা এটি। আমি প্রস্তাব দেয়ার পর ক্লাবটি কিছু বিষয়ে খোজ-খবর নিতে চেয়েছে। আমি খুব তাড়াতড়ি তাদের জানার বিষয়গুলো অবহিত করবো ক্লাবটিকে।’

আসলে এমন একটি উদ্যোগ বাংলাদেশের ফুটবলের জন্য বড় খবর। তার চেয়েও বড় কথা এমন উদ্যোগ বাস্তবে রূপ দিতে প্রয়োজন আর্থিক নিশ্চয়তা। মারুফুলের পক্ষে সে পরিমাণ অর্থের নিশ্চয়তা কতটা দিতে পারবেন বার্সেলোনাকে। সেটাই বড় প্রশ্ন। অর্থ লাগবে, লাগবে উন্নতমানের অবকাঠামো। বার্সেলোনা হয়তো এ বিষয়গুলোর নিশ্চয়তাই আগে চাইবে।

স্পেনে বার্সেলোনার লা মাসিয়া একাডেমি থেকে উঠে এসেছেন মেসি-ইনিয়েস্তাদের মতো ফুটবলার। বিশ্বসেরা এমন আরো অনেক ফুটবলার আছেন যারা তৈরি বার্সেলোনা একাডেমিতে। বিশ্বব্যাপী জনপ্রিয় এ ক্লাবটি যদি একটু চোখ মেলে তাকায় বাংলাদেশের দিকে তাহলে এখানেও অনেক বড় বড় খেলোয়াড় তৈরি হওয়া সম্ভব। মারুফুল সে আশাতেই কঠিন এক উদ্যোগ নিয়েছেন।

Advertisement

সারা বিশ্বে বার্সেলোনার এ ধরনের স্কুল রয়েছে ৩০ টির বেশি। তেমন একটি স্কুল বাংলাদেশে প্রতিষ্ঠার জন্য কাতালান ক্লাবটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এ কোচ। আলোচনা একেবারেই প্রাথমিক পর্যায়ে হলেও মারুফুল বেশ আশাবাদী ‘আমি আশাবাদী অচিরেই হয়তো বাংলাদেশে হতে পারে এই স্কুল। যোগাযোগ চালিয়ে যাচ্ছি। ওরা আমাদের আগ্রহটাকে বিবেচনা করছে। তারা যে পেপারস দিতে বলেছে আমি তা তৈরি করছি।’

মারুফুলের এ উদ্যোগ যদি সফলতার মুখ দেখে তাহলে বাংলাদেশের এ স্কুলে বার্সেলোনা কোচ পাঠাবে বাচ্চাদের ট্রেনিং করাতে। তারা এখান থেকে ছেলেদের উচ্চ প্রশিক্ষণের জন্য নিতেও পারে। এমন অনেক কিছুই হতে পারে। বার্সেলোনার স্কুল হবে বাংলাদেশে-এমন স্বপ্ন পূরণ হোক বা না হোক-কোচ মারুফুল হকের উদ্যোগকে প্রশংসাই করতে হবে।

আরআই/এনইউ/পিআর

Advertisement