অর্থনীতি

বায়োমেট্রিকে ব্যাংক থেকে টাকা উঠাবে দৃষ্টি প্রতিবন্ধীরা

দৃষ্টি প্রতিবন্ধী যারা স্বাক্ষর করতে পারে না তারা বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে পারবে।

Advertisement

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে এ নির্দেশনা দেন গভর্নর ফজলে করিব।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেয়া হয়। সভায় গভর্নর ছাড়াও ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান, এসকে সুর চৌধুরি ও এসএম মনিরুজ্জামান এবং বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান বলেন, অন্ধ ব্যক্তিসহ বেশিরভাগ প্রতিবন্ধী স্বাক্ষর করতে পারে না। এ কারণে ব্যাংকিং লেনদেনে ক্ষেত্রে তারা সমস্যার পড়েন। বিশেষ করে টাকা উত্তোলনের ক্ষেত্রে। তাই ব্যাংকগুলোতে এসব প্রতিবন্ধীরা আঙুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে টাকা উত্তোলন করতে পারবেন। অনেক ব্যাংক এ ধরনের সেবা চালু করেছে। সব ব্যাংক অন্ধদের এ সেবা প্রদানে একমত হয়েছে।

Advertisement

তিনি বলেন, বৈঠকে হাওর অঞ্চলে ঋণ আদায় স্থগিতসহ বন্যা পরবর্তীতে ঋণ সুবিধা দেয়াসহ ক্ষতিগ্রস্থ এলাকায় সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রম বাড়ানোর উপর জোর দেয়া হয়।

বৈঠকে চেক জালিয়াতির বিষয়ে আলোচনা হয়েছে। চেক জালিয়াতি রোধে মতামত চাওয়া হয়েছে। সব মতামত এক সঙ্গে করে আমরা বাংলাদেশ ব্যাংকের কাছে দিবো। এছাড়াও বৈঠকে ডলারের দাম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় উদ্যোগসহ এসএমই ও নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানের উপর জোর দেওয়া হয়।

এসআই/এএইচ/জেআইএম

Advertisement