দেশজুড়ে

ন্যাশনাল ডিফেন্স কলেজ প্রতিনিধি দলের বারি ইনস্টিটিউট পরিদর্শন

জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি) এর ৮০ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন করেছেন।

Advertisement

মেজর জেনারেল এস এম শফিউদ্দীন আহমেদের নেতৃত্বাধীন প্রতিনিধি দলে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ভারত, মালয়েশিয়া, মিশর, ইন্দোনেশিয়া, সৌদি আরব, তানজানিয়া, শ্রীলঙ্কা, ওমান, পাকিস্তান, নেপাল, নাইজেরিয়া ও নাইজারসহ ১৪টি দেশের ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ এ পরিদর্শনে যোগ নেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক  ড. ভাগ্য রানী বণিক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সরকারের অতিরিক্ত সচিব শহীদ হাসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক শাহ আহমেদ শফি এবং ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. শাহজাহান কবীর আলোচনায় অংশ নেন। 

ব্রির পরিচালক (গবেষণা) ড. মো. আনছার আলী এক উপস্থাপনায় উচ্চফলনশীল ধানের জাতসহ বিভিন্ন লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়নের ক্ষেত্রে ইনস্টিটিউটের অর্জন ও সাফল্য এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।

Advertisement

বিএআরআই এর প্রটোকল অফিস সূত্র জানায়, দুপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজের অতিথিবৃন্দ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে এসে পৌঁছলে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ, পরিচালক (সেবা ও সরবরাহ উইং) ড. বীরেশ কুমার গোস্বামী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মো. আমজাদ হোসেন, পরিচালক (গবেষণা উইং) ড. মো. লুৎফর রহমান এবং বিভাগীয় প্রধানগণ তাদের অভ্যর্থনা জানান।

পরে অতিথিবৃন্দ ইনস্টিটিউটের পোস্ট হারভেস্ট টেকনোলজি ল্যাব, জীব প্রযুক্তি ল্যাব, হাইড্রোপনিক্স ল্যাব ও টক্সিকোলজি ল্যাব পরিদর্শন করেন।

মোঃ আমিনুল ইসলাম/এএম/আরআইপি

Advertisement