আন্তর্জাতিক

উত্তর কোরিয়াকে আরও চাপে ফেলার পরিকল্পনা

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করতে দেশটির উপর নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে যুক্তরাষ্ট্র।

Advertisement

একইসঙ্গে উত্তর কোরিয়া ইস্যুতে কূটনৈতিক পদক্ষেপও বাড়ানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্র।

সিনেটরদের এক বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন এ পরিকল্পনার ঘোষণা এসেছে।

এরআগে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়টির বিরোধিতা করেছিলেন যুক্তরাষ্ট্রের ঊধ্বর্তন এক সামরিক কর্মকর্তা।

Advertisement

উত্তর কোরিয়া নতুন অস্ত্রের পরীক্ষা চালাতে পারে- এমন সম্ভাবনার মধ্যে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এবং ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক ড্যান কোটস এক যৌথ বিবৃতিতে বলেছেন, তারা কোরীয় উপদ্বীপে শান্তি চান এবং এ অঞ্চলের বিতর্কিত পারমাণবিক কর্মসূচি বন্ধ করা হোক।

বিবৃতিতে তারা আরও বলেছেন, লক্ষ্য পূরণে তারা আলাপ-আলোচনার জন্য প্রস্তুত। একইসঙ্গে নিজেদের ও মিত্রদের রক্ষার জন্যও তারা প্রস্তুত বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

হোয়াইট হাউসের একজন মুখাপাত্র জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের তালিকায় উত্তর কোরিয়াকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক দেশ হিসেবে ফের তালিকাভুক্তির বিষয়টি নিয়ে ভাবন-চিন্তা চলছে।

Advertisement

বুধবার যুক্তরাষ্ট্রের ১শ জন সিনেটর নিয়ে হোয়াইট হাইসে এক বিরল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সিনেটরদের উত্তর কোরিয়ার হুমকির ভয়াবহতা এবং তা মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের কৌশল নিয়ে ব্রিফ করা হয়েছে।

এনএফ/পিআর