আন্তর্জাতিক

সৌদি আরবের শপিংমলগুলোতে কাজ করতে পারবেন না বিদেশিরা

মোবাইল ফোন শিল্পকে শতভাগ দেশীয়করণের পর এবার শপিং মলগুলোকে শতভাগ দেশীয়করণের সিদ্ধান্ত নিয়েছে সৌদির শ্রম মন্ত্রণালয়। এর ফলে সৌদি আরবের শপিংমলগুলোতে কাজ করতে পারবেন না বিদেশিরা।

Advertisement

শ্রম মন্ত্রণালয় থেকে ঘোষণা দেয়া হয়েছে, শপিং মলগুলোতে এখন থেকে শুধু সৌদি নাগরিকরাই চাকরি করতে পারবেন।

শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবাল খাইল এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী শপিং সেন্টারগুলোর কাজ এখন থেকে শুধু সৌদি নারী এবং পুরুষদের জন্যই বরাদ্দ থাকবে।’

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই নতুন সিদ্ধান্ত অনুযায়ী নারীদের পোশাকের দোকানে বিশেষ করে শপিং সেন্টারের ভেতরের দোকানগুলোতে বিক্রয়কর্মী হিসেবে এখন থেকে নারীদেরকেই নিয়োগ দিতে হবে।

Advertisement

বিবৃতিতে আরো বলা হয়েছে, শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় নতুন সিদ্ধান্ত বাস্তবায়নে সময়সীমা বেধে দেবে এবং মার্কেটের অবস্থান ও চাকরির আবেদন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।’

২০৩০ সালের মধ্যে দেশের বেকারত্বের হার ১১.৬ শতাংশ থেকে ৭ শতাংশে নামানোর জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। শপিংমলের মধ্যে সব ধরনের ছোট এবং বড় দোকানে সৌদি নাগরিকদের নিয়োগ দিতে হবে।

সৌদি আরবের কোন কোন শপিংমলে এরই মধ্যে নোটিশ পাঠানো হয়েছে। তবে হঠাৎ করেই এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন অনেক প্রবাসী। এর মধ্যে বহু বাংলাদেশি নাগরিকও রয়েছেন।

সৌদিতে বহু বাংলাদেশি আছেন যারা অনেক বছর প্রবাসে থেকে অর্থ উপার্জনের পর তা দিয়ে বিভিন্ন শপিংমলগুলো দোকান কিনেছেন বা অনেকেই এখানেই কাজ করছেন। সরকারের নতুন এই সিদ্ধান্তে কাজ হারাবেন বহু প্রবাসী।

Advertisement

টিটিএন/আরআইপি