অর্থনীতি

জরিমানার টাকা দিতে রবির টালবাহানা

শুধু গ্রাহকদের সঙ্গেই নয়, এবার প্রতারণার কারণে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের করা জরিমানার অর্থ পরিশোধ করতে টালবাহানা শুরু করেছে বেসরকারি মোবাইল ফোন কোম্পানি রবি।

Advertisement

তিন গ্রাহকের পৃথক তিন অভিযোগের ভিত্তিতে রবিকে ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার অর্থ পরিশোধের জন্য পাঁচ কার্যদিবস সময় চায় রবি। সে হিসেবে ২৪ এপ্রিল ছিল শেষ দিন। অথচ আজও (২৫ এপ্রিল) তারা জরিমানার অর্থ পরিশোধ করেনি, যা জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরে আইন অমান্য বলে জানান ভোক্তা অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ।

তিনি বলেন, যে অভিযোগের ভিত্তিতে রবিকে জরিমানা করা হয়েছে তা কখনও ওভার কাম করতে পারবে না কোম্পানিটি। একই অভিযোগে গ্রামীণফোনকেও জরিমানা করা হয়েছিল। অথচ তারা নির্ধারিত সময়ে জরিমানার অর্থ পরিশোধ করেছে।

শাহীন আরা মমতাজ বলেন, আজ জরিমানার অর্থ পরিশোধের কথা ছিল। অথচ টাকা পরিশোধ না করে রবি একজন প্রতিনিধি পাঠিয়েছে। তাদের প্রতিনিধি এসে বলছেন আইনজীবীর মাধ্যমে এর জবাব দেয়া হবে।

Advertisement

তিনজন ভোক্তার অভিযোগের জবাবে রবি সঠিক উত্তর দিতে না পারায় গত ১৭ এপ্রিল ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান ভোক্তা অধিদফতরের উপ-পরিচালক।

অর্থ পরিশোধ না করায় কি ধরনের ব্যবস্থা নেয়া হতে পারে জানতে চাইলে ভোক্তা অধিকার অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর জাগো নিউজকে বলেন, তারা জরিমানার অর্থ পরিশোধ না করে আইন লঙ্ঘন করেছে। তাই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে রবির সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করা হলে আগামীকাল বক্তব্য দেয়া হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, সোহাগ নামে এক অভিযোগকারী ভোক্তা অধিদফতরে জানান, ৯৮ টাকা রিচার্জে ২৮ দিনের মেয়াদে রবির দেড় জিবি ইন্টারনেটের অফার তিনি গ্রহণ করেন। কিন্তু রিচার্জ করার পর তাকে দেয়া হয় এক জিবি ইন্টারনেট। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে রবিকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

Advertisement

মো. সাইফুল নামে এক গ্রাহক অভিযোগ করেন, ভ্যাটসহ ২৮ টাকায় ৫০ এমবি ইন্টারনেট ডাটার অফার দেয়া হয়, একটি লিংকে গেলে সারাদিন বাংলা নাটক দেখা যাবে। কিন্তু তিনি ওই লিংকে গিয়ে কোনো নাটক দেখতে পাননি। এ অভিযোগে রবিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

আল-আমিন নামে আরেকজন অভিযোগ করেন, প্রতিদিন ২ টাকার বিনিময়ে হেলথ টিপস নামে একটি ভ্যাস সার্ভিস নেন। সার্ভিসটি বন্ধ করতে গেলে নির্ধারিত শর্টকোট দিলেও তা বন্ধ হয়নি। সার্ভিসটি চালু থাকার কারণে তার মোবাইল ব্যালান্স থেকে টাকা কেটে নেয়া হয়। এতে তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ অভিযোগে রবিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসআই/জেএইচ/এএইচ/এমএস