গণমাধ্যম

আসছে বিজ্ঞাপনমুক্ত নিউজ পোর্টাল উইকিট্রিবিউন

পেশাদার সাংবাদিক ও স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে বিজ্ঞাপনমুক্ত নতুন সংবাদ সেবা চালুর উদ্যোগ নিয়েছেন জনপ্রিয় অনলাইন তথ্যভাণ্ডার উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। ইন্টারনেটভিত্তিক এই গণমাধ্যমটির নাম হবে ‘উইকিট্রিবিউন’।

Advertisement

তবে এর সঙ্গে উইকিপিডিয়া কিংবা উইকিমিডিয়া ফাউন্ডেশনের কোনো সম্পর্ক থাকবে না বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়তে ‘বস্তুনিষ্ঠ’ও ‘নিরপেক্ষ’ সংবাদ পরিবেশন করার লক্ষ্য নিয়ে উইকিট্রিবিউন প্রতিষ্ঠা করা হচ্ছে।

নতুন এই সেবাটিও হবে উইকিপিডিয়ার মতো বিজ্ঞাপনমুক্ত। এর নিবন্ধগুলো পড়তে পাঠককে কোনো অর্থ খরচ করতে হবে না। আর এ কারণে উইকিট্রিবিউনকে নির্ভর করতে হবে দাতাদের অনুদানের ওপর।

এক বিশ্লেষক জানান, এটি একটি বিশ্বস্ত সাইট হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। তবে এর প্রভাব হবে সীমিত। ইতোমধ্যে উইকিপিডিয়া থেকে অনেক ফিচারই সংযুক্ত করা হয়েছে উইকিট্রিবিউনে। প্রত্যেকটি বিষয়ের বিস্তারিত তথ্য দেয়ার জন্যও লেখকদের বলা হয়েছে। তবে কোনো ফিচার সম্পাদনা করতে হলে তা অবশ্যই স্টাফ মেম্বার অথবা কমিউনিটি ভলান্টিয়ারদের অনুমোদন লাগবে।

Advertisement

উইকিট্রিবিউনের একটি ব্যতিক্রমী দিক হচ্ছে, লেখকদের মূল দলটিকে তাদের কাজের জন্য অর্থ দেয়া হবে। তবে স্বেচ্ছাসেবক লেখকরা প্রাথমিক ড্রাফট লিখবেন এবং পরে স্টাফ সদস্যরা তা সম্পাদনা করে প্রকাশ করবেন।

ওয়েলস বলেন, ‘আমার মনে হয়, আমরা এমন এক বিশ্বে আছি যেখানে মানুষ আমাদের তথ্যের নিশ্চয়তার ব্যাপারে খুবই উদ্বিগ্ন। আমরা প্রতি মাসে যত বেশি পৃষ্ঠপোষক পাব, তত বেশি সাংবাদিক নিয়োগ দিতে পারব।’

এমএমজেড/ওআর/এমএস

Advertisement