আন্তর্জাতিক

ট্রাম্পকে বিজ্ঞানীদের চ্যালেঞ্জ

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে সমাবেশে অংশ নিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানভিত্তিক তথ্যের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণের প্রতিবাদে বিশ্বজুড়ে হাজার-হাজার বিজ্ঞানী বিক্ষোভে করেছেন।

Advertisement

সম্প্রতি বৈজ্ঞানিক বিভিন্ন কাজে বিভিন্ন এজেন্সির বাজেট কমিয়ে দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর শনিবার যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন বিজ্ঞানীরা।

মূল ইভেন্টের আয়োজন করা হয়েছিল ওয়াশিংটন ডিসিতে। বিজ্ঞান বিষয়ে এটাই প্রথম এমন বড় সমাবেশ।

আয়োজকরা জানিয়েছেন, বিজ্ঞানের জন্য তারা বিশেষ দিন উদযাপন করছেন। তারা বৈজ্ঞানিক সম্প্রদায়কে রক্ষার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

Advertisement

মার্চ থেকে পরিবেশ সুরক্ষার বিষয়ে ব্যবস্থা গ্রহণের দাবী তোলেন বিজ্ঞানীরা। আয়োজকরা বলছেন, তারা বিজ্ঞানীদের সুরক্ষা এবং তাদের প্রতি সমর্থনের আহ্বান জানাচ্ছেন।

দিনের প্রধান মিছিলটি অনুষ্ঠিত হয় ওয়াশিংটন ডিসিতে। তবে উদ্যোক্তারা বলছেন, রাজধানীতে যে মার্চের আয়োজন করা হয়েছে তা প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধিতা নয়।

ওয়াশিংটন ডিসির মিছিলে ক্যালিফোর্নিয়া একাডেমি অফ সায়েন্সের নির্বাহী পরিচালক জনাথন ফলি বলেন, ‘বিজ্ঞানীদের গবেষণাকে অযৌক্তিকভাবে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে এবং রাজনীতিবিদরা গবেষণাকর্মকে যেভাবে আঘাত করছেন তা নির্যাতনের সমতুল্য।’

তিনি আরো বলেন, আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং পরিবেশবিষয়ক বিজ্ঞানকে সুনির্দিষ্টভাবে লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে। অথচ বিজ্ঞান আমাদের সবচেয়ে মূল্যবান বিষয়গুলোকে সুরক্ষা করছে।

Advertisement

বরাবরই জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে কম গুরুত্ব দিচ্ছেন ট্রাম্প। তার এই দৃষ্টিভঙ্গি বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ তৈরি করেছে এবং সাধারণ মানুষরা বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত তথ্যের বিষয়েও সন্দিহান হয়ে পড়ছেন।

এই বিক্ষোভ সমাবেশের মাধ্যমে সাধারণ মানুষদের বিজ্ঞানী এবং তাদের গবেষণাকর্মের সংস্পর্শে আনা সম্ভব বলে মনে করছেন আয়োজকরা।

ওয়াশিংটন ছাড়াও বোস্টন, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো এবং নিউ ইয়র্কেও সমাবেশের আয়োজন করা হয়।

নিউজিল্যান্ডের ওয়েলিংটন, অকল্যান্ড, দুনেদিন, ক্রিস্টচার্চেও সমাবেশের আয়োজন করা হয়। এছাড়া ফ্রান্স, আয়ারল্যান্ড, জার্মানি, পর্তুগাল এবং নেদারল্যান্ডেও বিজ্ঞান সমাবেশ অনুষ্ঠিত হয়।

টিটিএন/এমএস