লাইফস্টাইল

সহজেই তৈরি করুন আমের কাশ্মীরি আচার

এই মৌসুমটি আচারপ্রেমীদের প্রিয় মৌসুম কারণ বছরের এই সময়টাতেই দেখা মেলে কাঁচা আমের। এই এক কাঁচা আম দিয়েই তৈরি করা যায় নানা স্বাদের আচার। আর তারপর তা সারা বছরের জন্য সংরক্ষণ করা হয়। বাজারে বেশ সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে কাঁচা আম। তাই তৈরি করে রাখতে পারেন বিভিন্ন ধরণের আচার। আজ থাকলো আমের কাশ্মীরি আচার তৈরির রেসিপি-

Advertisement

উপকরণ : বড় কাঁচা আম ১ কেজি, চিনি পরিমাণমতো, সিরকা ১ কাপ, লবণ সামান্য, শুকনো মরিচ কুচি ১ চা চামচ, আদা টুকরা ১ টেবিল চামচ, পানি পরিমাণ মতো, লাল মরিচের গুঁড়া আধা চা চামচ।

প্রণালি : প্রথমে আমগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর খোসা ছাড়িয়ে একেকটি আমের ৮টি ফালি করুন। পরে সামান্য লবণ মাখিয়ে একদিন রোদে রাখুন। পরিমাণমতো পানি গরম করে এতে আম অল্প ফুটিয়ে নিন। পানি ঝরিয়ে রাখুন। তারপর একটি পাতিলে পরিমাণমতো পানি ও চিনি দিয়ে সিরা তৈরি করুন। চিনির সিরাতে ঝরানো আম দিয়ে জ্বাল দিতে থাকুন। চিনির সিরা ঘন হয়ে এলে লাল মরিচের গুঁড়া, শুকনো মরিচ কুচি করা, আদার টুকরা এবং সিরকা দিয়ে জ্বাল দিতে থাকুন। আমের আচার বেশ ঘন হয়ে এলে সেটি নামিয়ে ঠান্ডা করে বোতলে ভরে রাখুন। এটি প্রায় ১-২ বছর ফ্রিজে রেখে খেতে পারেন।

এইচএন/আরআইপি

Advertisement