ক্যাম্পাস

নর্থ সাউথে ‘ক্যাপস্টোন ইনোভেশন চ্যালেঞ্জ’ অনুষ্ঠিত

প্রতিষ্ঠালগ্ন থেকেই ‘ক্যাপস্টোন ডিজাইন প্রজেক্ট’ আয়োজন করে আসছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগ।

Advertisement

তবে এবার শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের এসিএম স্টুডেন্ট চ্যাপ্টার আয়োজন করেছে করেছে ‘ক্যাপস্টোন ইনোভেশন চ্যালেঞ্জ’।

গত ১৬ এপ্রিল (রোববার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। এতে নিজেদের নির্মিত প্রজেক্টগুলো বিচারক, ফ্যাকাল্টি মেম্বার ও দর্শনার্থীদের সামনে উপস্থাপন করেন শিক্ষার্থীরা।

প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৪০ শিক্ষার্থী ৪৫টি ভাগে বিভক্ত হয়ে প্রজেক্ট উপস্থাপন করেছেন।

Advertisement

এ পর্বে বেশ কিছু চৌকস ও বুদ্ধিদীপ্ত প্রজেক্ট দেখানো হয়েছে। এরমধ্যে হ্যান্ড-গ্লোভ কনট্রোলড হুইল-চেয়ার, হসপিটাল অটোমেশন ও মেগন্যাটিক লিভাইয়াশন ট্রেন উল্লেখযোগ্য।

আয়োজনের শেষ পর্বে ছিলো ‘বিগ ডেটা সেমিনার’। প্রজেক্ট প্রদর্শনীর দিনেই বিকেল ৩টা থেকে এ সেমিনার শুরু হয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে।

ইসিই বিভাগের চেয়ারম্যান ড. রেজাউল বারী সেমিনারের উদ্বোধন করেন। এরপর বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন এ সেশনের নানা বিষয় নিয়ে আলোকপাত করেন।

সেশন চেয়ার ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. জি ইউ আহসান।

Advertisement

আয়োজকরা জানান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিগ ডেটার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় তরান্বিত করতেই এ সেমিনারের আয়োজন করা হয়।

এ সময় অধ্যাপক ড. সিরাজুল ইসলাম ছাড়াও গ্রামীণফোন, রিভ সিস্টেম, লিডস কর্পোরেশন, বিজনেস অ্যাক্সেলারেট বিডি লিমিটেড, ক্র্যামস্ট্যাকসহ বেশ কিছু শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এমএমএ/জেআইএম