অর্থনীতি

ভ্যাট হার ৭ শতাংশ চায় ডিসিসিআই

নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইনে ভ্যাটের হার ৭ শতাংশ কারার দাবি জানিয়েছে ঢাকার ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

Advertisement

শনিবার সংগঠনটির সভাপতি আবুল কাশেম খান এই দাবি জানান। ডিসিসিআই কার্যালয়ে আয়কর এবং ভ্যাট নিয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি এই দাবি জানিয়ে বলেন, আমরা ভ্যাট আইন চাই। আমরা চাই ভ্যাটের হার ৭ শতাংশ করা হোক।

আবুল কাশেম খান বলেন, অর্থমন্ত্রীর এটি ১৫ শতাংশ করার পরিকল্পনা রয়েছে। ভ্যাট হার কমালে সরকারের রাজস্ব আয় বাড়বে। কারণ কর কমালে আমরা নতুন বিনিয়োগ করব। আমাদের বিনিয়োগ বাড়বে।

দোকানে দোকানে ইসিআর (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার) বসানো অসম্ভব উল্লেখ করে তিনি বলেন, ‘এই পরিকল্পনা অবাস্তব’।

Advertisement

ইসিআর না বসিয়ে কীভাবে দোকান থেকে ভ্যাট আদায় করা যায় তার একটি উপায়ও বলে দেন আবুল কাশেম। তিনি বলেন, মোবাইল ব্যাংকিং বর্তমানে বেশ জনপ্রিয় হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ে বেশি লেনদেন হয়। এখন সব স্থানেই মোবাইল ব্যবহার করা হয়। সব দোকানির কাছে মোবাইল আছে। ভ্যাট আদায়ের ক্ষেত্রে একটি মোবাইল অ্যাপ চালু করা যেতে পারে। দোকানিরা ভ্যাট আদায় করে মোবাইল অ্যাপের মাধ্যমে ভ্যাটের টাকা পাঠিয়ে দিতে পারেন।

এ সময় পুনর্বিনিয়োগের ক্ষেত্রে কর ছাড় দেয়ার দাবি জানিয়ে তিনি বলেন, কালো টাকার পথ বন্ধ করে বিনিয়োগ বাড়ানোর পদক্ষেপ নিতে হবে। পুনর্বিনিয়োগে কর ছাড় দিলে বিনিয়োগ উৎসাহিত হবে। সরকারের রাজস্ব বাড়বে।

কর্মশালায়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ডিসিসিআই’র দাবির প্রেক্ষিতে তিনি বলেন, ডিসিসিআই’র প্রস্তাবগুলো আমাদের বাজেট প্রস্তাব তৈরির সময় প্রতিবেদনে প্রতিফলিত করা হবে এবং প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে গুরুত্বসহকারে তুলে ধরা হবে।

মোবাইল অ্যাপের বিষয়ে নজিবুর রহমান বলেন, মোবাইল ব্যাংকিং জনপ্রিয়তা নিয়ে বর্তমানে বহির্বিশ্বেও আলোচনা হচ্ছে। মোবাইল অ্যাপ নিয়ে আমরা অত্যন্ত মনোযোগের সঙ্গে কাজ করছি। বেসিস, আইসিটি মন্ত্রণালয়সহ সবার সঙ্গে আমরা ঘনিষ্টভাবে কাজ করছি। আমরা মনে করি মোবাইল অ্যাপ ব্যবহারের মাধ্যমে কাজের গতি আসবে এবং সময় সাশ্রয় হবে।

Advertisement

আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট অবশ্যই চালু হবে মন্তব্য করে এনবিআর চেয়ারম্যান বলেন, এই ভ্যাট আইন হবে একটি উচ্চ মানের আইন। এতে ব্যবসা-বাণিজ্যের প্রণোদনা দেয়ার অনেক বিষয় আছে। বিশেষ করে যেখানে সব কার্যক্রম পরিচালিত হবে অনলাইন কেন্দ্রীক।

ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খানের সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, এনবিআরের সদস্য পারভেজ ইকবাল, ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, ডিসিসিআই’র সিনিয়ন ভাইস প্রেসিডেন্ট কামরুল ইসলাম প্রমুখ।

এমএএস/জেডএ/এআরএস/এমএস