আন্তর্জাতিক

তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব : বীরভূমে বোমা বিস্ফোরণে নিহত ৮

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় বালু মহাল দখল নেয়াকে কেন্দ্র করে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের দুইপক্ষের নেতাকর্মীদের সংঘর্ষের সময় বোমা বিস্ফোরণে কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো অনেকে।

Advertisement

শুক্রবার স্থানীয় সময় বিকেলে বীরভূমের লোভাপুর এলাকার দাড়কা হাই স্কুলের সামনে এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ জানায়, বালু মহাল দখলকে কেন্দ্র করে তৃণমূল কংগ্রেসের দুইপক্ষের নেতাকর্মীদের মধ্যে প্রথমে সংঘর্ষের ঘটনা ঘটে। জনাকীর্ণ ওই এলাকায় এ সময় বোমা বিস্ফোরণ ঘটায় উভয়পক্ষের কর্মীরা।

এতে ঘটনাস্থলেই সাতজনের মৃত্যু হয়। পরে হাসপাতালে নেয়ার পথে মারা যান আরেকজন। ঘটনার পর ওই এলাকায় টান উত্তেজনা বিরাজ করছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশসহ র‌্যাফ।

Advertisement

স্থানীয় লোকজনের অভিযোগ, বোমা বিস্ফোরণের ঘটনার নেপথ্যে শাসক দল তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব রয়েছে। দীর্ঘদিন ধরে লোভাপুরের বালু মহাল দখল নিয়ে উত্তেজনা চলছিল। সম্প্রতি অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সেখানে পুলিশও মোতায়েন করা হয়।

শুক্রবার দুপুর থেকেই হঠাৎ করে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সময় দাড়কা হাই স্কুলের সামনে একের পর এক বোমা বিস্ফোরণ করতে থাকে বিবদমান লোকজন। আতঙ্কে স্কুল আগে ভাগেই ছুটি দিয়ে দেয় কর্তৃপক্ষ।

কিন্তু উপর্যপরি বোমা বিস্ফোরণের সময় আত্মরক্ষার্থে প্রথমে দরজা জানলা বন্ধ করে স্কুলের ভেতরে আশ্রয় নেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ সময় আতঙ্কে ছুটোছুটি করতে গিয়েও অনেকে আহত হয়েছেন।

পরে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং শিক্ষক-শিক্ষার্থীদের উদ্ধার করে।

Advertisement

বিজেপি (ভারতীয় জনতা পার্টি) দাবি করেছে, ক্ষমতাসীন দলের অন্তঃকোন্দলের জেরেই এ বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে তা অস্বীকার করেছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল।

তিনি বলেন, দলে কোনো কোন্দল নেই। এর নেপথ্যে রাজ্যের বিরোধীদল সিপিএম-এর হাত রয়েছে।

এমএমএ/পিআর