ক্যাম্পাস

বিজ্ঞানে উদ্বুদ্ধ করতে শেকৃবিতে ‘মার্চ ফর সায়েন্স’

বিজ্ঞান শিক্ষায় উদ্বুদ্ধ এবং প্রচলিত কুসংস্কার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ‘মার্চ ফর সায়েন্স’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

Advertisement

শনিবার যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির অঙ্গসংগঠন ‘কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্সে’র বাংলাদেশ চ্যাপ্টার অ্যালায়েন্স ফর সায়েন্স ও শেকৃবির যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হবে। ওইদিন একটি বিজ্ঞান শোভাযাত্রারও আয়োজন করা হয়েছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে বিজ্ঞানের বিপক্ষে প্রচলিত নেতিবাচক প্রচারণা, কুসংস্কার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার বিষয়ে সচেতনতা এবং জনমত গঠনের লক্ষ্যে কাজ করে অ্যালায়েন্স ফর সায়েন্স।

বিশ্বের ৫০০ টির বেশি শহরে ওয়ার্ল্ড আর্থ ডে উপলক্ষে এ কর্মসূচি পালন করা হয়।

আয়োজকরা জানান, শনিবার সকালে ‘মার্চ ফর সায়েন্স’ শিরোনামে শোভাযাত্রায় বিজ্ঞানের পক্ষে নানা স্লোগানসহ ব্যানার ও ফেস্টুন নিয়ে এ কর্মসূচিতে অংশ নেবেন শেকৃবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে র্যা লিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করবে। র্যা লি শেষে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষের সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম।

এতে বক্তব্য দেবেন খ্যাতনামা জিন বিজ্ঞানী ও গবেষক ড. আবেদ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক আব্দুল কাইয়ুম।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সিস্টেমের (সাউরেস) পরিচালক ও শেকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ।

এছাড়া বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. ভাগ্য রানী বণিক, শেকৃবির উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

Advertisement

এমএমএ/এএইচ/পিআর