দেশজুড়ে

সুনামগঞ্জের হাওরে মাছ ধরা নিষিদ্ধ

বন্যায় হাওর-জলাশয়ে ধান পঁচে সৃষ্ট বিষাক্ত এমোনিয়া গ্যাসে মাছের মহামারি শুরু হওয়ায় এক সপ্তাহের জন্য হাওরে মাছ ধরা নিষিদ্ধ করেছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

Advertisement

বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম এই নির্দেশনা জারি করেন। তবে ভাসান পানিতে মাছ ধরা যাবে বলে সূত্র জানিয়েছে।

প্রশাসন জানায়, গত কয়েক দিন ধরে হাওর-জলাশয়ে মাছ মরে ভেসে উঠছে। এতে হাওরবাসী আতঙ্কিত হয়ে পড়েছেন। গত রোববার থেকে মৎস্য বিভাগ বিভিন্ন উপজেলায় মাইকিং করে মরা মাছ খাওয়া থেকে জনগণকে বিরত থাকার আহ্বান জানিয়ে আসছে। অবস্থা অপরিবর্তিত থাকায় প্রশাসনের পক্ষ থেকে হাওর-জলাশয় বা নদীতে এক সপ্তাহের জন্য মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

অন্যদিকে মাছের মহামারির পর হাওরের বিভিন্ন স্থানে হাঁসও মারা যাচ্ছে। জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের ইসলামপুর গ্রামের নুসরাত হাঁসের ফার্মের প্রায় ৪ হাজার হাঁস মরে গেছে বলে জানা গেছে।

Advertisement

জেলা মৎস্য কর্মকর্তা শংকর রঞ্জন দাশ জানান, হাওরে কাচা ধান পঁচে কোনো কোনো এলাকায় মাছে মড়ক লেগেছে, দুর্গন্ধ সৃষ্টি হয়েছে। যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ না বাড়ে সে জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। পানির অবস্থা ঠিক হয়ে গেলে আবার মাছ ধরা শুরু করা হবে।

তিনি বলেন, এর আগে আমরা মাইকিং করে হাওরে ভেসে ওঠা পঁচা মাছ না খাওয়ার জন্য সতর্কতা জারি করেছি।

রাজু আহমেদ রমজান/এফএ/এমএস

Advertisement