গণমাধ্যম

ইসিতে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় ডিআরইউর নিন্দা

রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনের গেটে নির্বাচন কমিশনের (ইসি) কর্মচারী কর্তৃক সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা দেয়া, অশোভন আচরণ ও সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

Advertisement

বুধবার ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। এ ধরণের প্রতিষ্ঠানে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনা অনাকাঙ্খিত ও দুঃখজনক। আমরা এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

ডিআরইউ নেতারা স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার স্বার্থে নির্বাচন ভবনের সব ফ্লোরে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের জন্য আগের মতো প্রবেশের ব্যবস্থাসহ অবিলম্বে সাংবাদিক লাঞ্ছনার ঘটনায় দোষীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

Advertisement

সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), কমিশনারবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে তারা আরও বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে এর স্বচ্ছতা নিশ্চিত করা অবশ্যই জরুরি। এক্ষেত্রে বস্তুনিষ্ঠ লেখনির মাধ্যমে সাংবাদিকদের ভূমিকা পালনের সুযোগ রয়েছে। পেশাগত দায়িত্বপালনের জন্য কমিশনের প্রতিটি ফ্লোরে সাংবাদিকরা যাতে প্রবেশ করতে পারেন, সিইসি সেই ব্যবস্থা করবেন।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুযায়ী নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছেন, ‘আপনারা আসলে আসেন, না আসলে না আসেন। আমাদের কিছু করার নাই। নির্বাচন কমিশনের দ্বিতীয় তলা ও চতুর্থ তলা ছাড়া অন্য কোনো তলায় সাংবাদিকদের প্রবেশাধিকার দেয়া যাবে না।’

এ ধরনের বক্তব্য প্রকাশিত হওয়ার প্রেক্ষিতে ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সরকারের একজন আমলা হিসাবে তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে এ ধরনের মন্তব্য করতে পারেন না। এ মন্তব্য স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। ডিআরইউ প্রত্যাশা করে, ভবিষ্যতে তিনি শব্দ চয়নের ক্ষেত্রে আরও সতর্ক হবেন। অন্যথায় উদ্ভূত পরিস্থিতির দায়ভার তাকেই বহন করতে হবে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৮ এপ্রিল) ইসি বিটে কর্মরত সাংবাদিকরা নির্বাচন কমিশন ভবনে প্রবেশ করতে চাইলে বাধা দেয়া হয়। এছাড়া সেখানে দায়িত্বরত কয়েকজন সাংবাদিকদের লাঞ্ছিত করা হয়। বিষয়টি নিয়ে সচিবের সঙ্গে সাংবাদিকরা কথা বলতে গেলেও তিনি অসৌজন্যমূলক আচরণ করেন।

Advertisement

এইচএস/আরএস/এএইচ/জেআইএম/এমএস