শিক্ষা

কারিগরি শিক্ষা অধিদফতরে শতাধিক শিক্ষকের এমপিও জালিয়াতি

এমপিও কমিটির অনুমোদন ছাড়াই কারিগরি শিক্ষা অধিদফতরের কয়েকশ’ শিক্ষক-কর্মচারীকে বেতনভাতা দেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় অধিদফতরের পরিচালক (ভোকেশনাল) ড. নুরুল ইসলামকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Advertisement

মঙ্গলবার এ প্রসঙ্গে তদন্ত কমিটির প্রধান ড. নুরুল ইসলাম বলেন, ‘আমরা এমপিওভুক্তির তথ্য যাচাই করছি। কাজ অব্যাহত আছে। আজ পর্যন্ত দুইটি কেস পাওয়া গেছে যাদের বিষয় অনুমোদন না হওয়া সত্ত্বেও এমপিও দেয়া হয়েছে।

সূত্র জানিয়েছে, প্রতিষ্ঠানটিতে দীর্ঘদিন ধরে একটি সংঘবদ্ধ চক্র এই অপকর্ম করে যাচ্ছে। এমপিও, কম্পিউটার সেলের কর্মকর্তাদের নিয়ে একটি চক্র গড়ে তুলেছে। প্রতিষ্ঠানটিতে এমপিও অনুমোদনের ক্ষেত্রে কোনো নিয়মকানুন ছিল না। কমিটির বৈঠকে শুধু নতুন এমপিওভুক্তির সংখ্যা বলে পাস করে নেয়া হতো।

যে কারণে যাচ্ছেতাইভাবে এমপিওভুক্ত করা হতো। কয়েকমাস আগে এমপিও অনুমোদনের ব্যাপারে একটি কমিটি গঠন করা হয়। তাতে এমপিও দেয়ার প্রক্রিয়ায় অনিয়ম ধরা পড়ে। এরপর কমিটির মাধ্যমেই ভুয়া এমপিও দেয়ার পথ বন্ধ হয়। এরপরই চক্রটি অনুমোদন ছাড়া সরাসরি ভুয়া এমপিওভুক্তি শুরু করে। যা পরবর্তীতে ধরা পড়েছে।

Advertisement

এমএইচএম/বিএ