লাইফস্টাইল

ব্যায়ামের আগে যা খাবেন

শরীর ঠিক রাখার জন্য নিয়মিত ব্যায়াম করে থাকেন অনেকেই। তবে অনেকেই মনে করেন ব্যায়াম করার আগে কিছু খাওয়া ঠিক নয়। আর সেকারণে বেশিরভাগ মানুষ খালি পেটেই ব্যায়াম করে থাকেন। কিন্তু ডায়েটিশিয়ানরা বলছেন, খালি পেটে নয়, ব্যায়াম করার আগে এমন কিছু খাওয়া উচিত যা দ্রুত পুষ্টি জোগাতে সাহায্য করে। চলুন জেনে নেই সেই খাবারগুলো কী।

Advertisement

ওটস

ওটসের মধ্যে থাকা ফাইবার রক্তে কার্বহাইড্রেটের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওয়ার্কআউটের সময় এনার্জি জোগাতে দারুণ উপকারী ওটস। সেই কারণেই ব্রেকফাস্ট হিসেবে ওটসের গুরুত্ব অপরিসীম। ব্যায়ামের ৩০ মিনিট আগে খেতে পারেন এক কাপ ওটস।

ফল ও দই

Advertisement

ফলের মধ্য রয়েছে কার্বহাইড্রেট, দইয়ে রয়েছে প্রোটিন। ব্যায়ামের আগে খাওয়ার জন্য এই কম্বিনেশন দারুণ। ঘুম থেকে উঠে খেয়ে নিন একটি কলা ও এক বাটি দই। ৩০ মিনিট পর জিমে গেলে নিজেই বুঝবেন তফাত্টা।

ব্রাউন ব্রেড

এক পিস ব্রাউন ব্রেডে থাকা কার্বহাইড্রেট এনার্জি বাড়াতে সাহায্য করে। সঙ্গে সেদ্ধ ডিম ও মধু জোগায় প্রোটিন। ব্যায়ামের ৪৫ মিনিট আগে খান। আপনার এনার্জি সকলকে হিংসে করবে।

কলা

Advertisement

কলাকে বলা হয় প্রাকৃতিক পাওয়ার বে। কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ কার্বহাইড্রেট(যা এনার্জি জোগায় ও সহজে হজম হয়) এবং পটাশিয়াম। শরীরে পটাশিয়াম বেশিক্ষণ জমা থাকে না। যে কারণে কলা নিমেষে পুষ্টি জোগাতে দারুণ উপকারী। সকালে ব্যায়াম শুরু করার আগে একটা মাঝারি মাপের কলা খেয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করুন জিমে যাওয়ার আগে।

এইচএন/আরআইপি