খেলাধুলা

বড় ক্রিকেটার হতে না পারি, ভালো মানুষ হতে চাই : মোস্তাফিজ

আন্তর্জাতিক ক্রিকেটে তার আবির্ভাবই চমক দিয়ে। টি-টোয়েন্টি, ওয়ানডে, টেস্ট; এমনকি ঘরোয়া লিগেও। তার প্রতিভা নিয়ে সন্দেহ নেই। কাটার-স্লোয়ার-ইয়র্কারের মিশ্রণে দুর্দান্ত বোলিং করতে পারদর্শী। মোস্তাফিজুর রহমান- বিশ্ব ক্রিকেটেই এক পরিচিত নাম।

Advertisement

বয়স তো খুব একটা বেশি না। মাত্র ২১ বছর। এ বয়সেই নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন। আইপিএলে খেলতে মোস্তাফিজ এখন সানরাইজার্স হায়দরাবাদ শিবিরে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনাপত্তিপত্র নিয়ে দশম আসরে খেলতে গিয়ে শুরুটা ভালো হয়নি।

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ২.৪ ওভার হাত ঘুরিয়ে ৩৪ রান দিয়েছেন মোস্তাফিজ। ছিলেন উইকেটশূন্য। এরপর তো আর হায়দরাবাদের একাদশেই জায়গা হচ্ছে না তার। যেন মুদ্রার ‘ওপিঠ’ দেখলেন। অথচ গত আসরে এই মোস্তাফিজই ছিলেন হায়দরাবাদ একাদশের অন্যতম ভরসা।

সেবার ১৬ ম্যাচে ২৪.৭৬ গড়ে নিয়েছিলেন ১৭ উইকেট। আর তাতেই প্রথমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ। গত মৌসুমে নিজেকে প্রমাণ করায় কাটার মাস্টারকে এবার রেখে দিয়েছে হায়দরাবাদ।

Advertisement

দীর্ঘ ইনজুরি কাটিয়ে ফেরার পর খুব একটা ছন্দে নেই মোস্তাফিজ। নিউজিল্যান্ডে তো ‘আসল’ মোস্তাফিজকে পাওয়াই যায়নি! শ্রীলঙ্কা সফরে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছেন। সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচে চার উইকেট পেয়েছিলেন।

সেরা ছন্দে ফিরতে আরও সময় লাগবে কাটার মাস্টারের! আইপিএলে সেই সুযোগটা পাবেন কি? সময়ই বলবে। কারণ বিদেশি কোঠায় খেলতে গেলে চাপ তো থাকছেই। নিয়মিত পারফর্ম করতে না পারলে ছিটকে যেতে হয় একাদশের বাইরে।

সাফল্য ধরা দিলে ভালো। তবে গা ভাসিয়ে দেন না মোস্তাফিজ। এতে মাথা খারাপ হয়ে যায় না তার। নিজেকে সংবরণ করে নিতে পারেন। বাস্তবতা বলছে সেটাই। এত এত সাফল্য। চারদিকে হইচই। এ নিয়ে খুব একটা কথা বলতে চান না। অল্প কথাতেই হন ক্ষান্ত।

মাঠে নিজের সেরাটাই উজাড় করে দেন। যখন-যেথায় খেলেন না কেন। টাইমস অব ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে মোস্তাফিজ বলেন, ‘সাফল্যের বিষয়টি আমি মাথায় রাখি না। আপনারা আমাকে নিয়ে বলে থাকেন, আমি অনেক বড় কিছু করে ফেলেছি, আমার প্রতিভা অসাধারণ এবং.....। দেখবেন, তখন আমি কিন্তু নির্বিকারই থাকি।’

Advertisement

বড় ক্রিকেটার হতে না পারেন, তবে ভালো মানুষ হতে চান মোস্তাফিজ। ২১ বছর বয়সী পেসার বলেন, ‘বড় ক্রিকেটার হতে না পারি, তবে আমি চাই- একজন ভালো মানুষ হিসেবেই আমাকে সবাই স্মরণ রাখেন।’

এনইউ/পিআর