আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের নির্বাচনে বাংলাদেশি প্রার্থী

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক মোহাম্মদ আলী ভূঁইয়া যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে কংগ্রেসের ষষ্ঠ নির্বাচনী এলাকার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনের সাবেক প্রতিনিধি টম প্রাইস দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ পাওয়ায় বিশেষ এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ মঙ্গলবার চলছে ভোটগ্রহণ।

Advertisement

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮ জন প্রার্থী। এই কংগ্রেসীয় আসনটি বরাবরই রিপাবলিকানদের দখলে। মোহাম্মদ আলী নিজেও একজন রিপাবলিকান প্রার্থী। এই আসনে এবারই প্রথম কোনও মুসলমান প্রার্থী রিপাবলিকান দলের হয়ে লড়ছেন। নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে আজ বিজয়ী নির্বাচিত করা হবে না। সে ক্ষেত্রে সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থী আগামী ২০ জানুয়ারি শেষ ধাপের লড়াইয়ে নামবেন।মোহাম্মদ আলী একজন উদ্যোক্তা, যিনি ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রে যান। ব্যবস্থাপনা বিষয়ে পড়াশোনা করেছেন জর্জিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ে। ১৯৯৩ সালে ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে তিনি ভারতের বেঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। বিশ্বের ৬টি মহাদেশের ৪০টি দেশে ভ্রমণ করেছেন মোহাম্মদ আলী। জাতীয় ও আন্তর্জাতিকভাবে কয়েকটি পুরস্কারও অর্জন করেছেন।

২০১৪ সালে আটলান্টার প্রভাবশালী একশ জনের মধ্যে তার নাম ছিল। পরের বছরই ‘উল্লেখযোগ্য জর্জিয়ানস ২০১৫’ ব্যক্তি হিসেবে জর্জিয়ার একটি ম্যাগাজিনে তার নাম প্রকাশিত হয়। তিনি বর্তমানে দেশটির বেশ কয়েকটি প্রতিষ্ঠানে সেবামূলক কাজে জড়িত রয়েছেন। সূত্র- আমেরিকান বাজার অনলাইন।

Advertisement

ওআর/জেআইএম