শিক্ষা

শিক্ষা মন্ত্রণালয়ের কাজের গতি বাড়াতে মন্ত্রীর নির্দেশ

শিক্ষা মন্ত্রণালয়ের পিছিয়ে পড়া কাজ সম্পন্ন ও কাজের গতি বাড়াতে কঠোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

Advertisement

সোমবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় মন্ত্রী এমন নির্দেশনা দেন।

বিশেষ করে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেন মন্ত্রী। যারা নির্দেশনা মেনে কার্যক্রম পরিচালনা করবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারিও দেন।

বৈঠক সূত্র জানায়, মন্ত্রী শিক্ষা আইন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আইনের খসড়া তৈরি নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। পরে মন্ত্রী দ্রুত আইন দুটির খসড়া চূড়ান্ত করার নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্টদের। এবারের পাঠ্যপুস্তকের ভুল নিয়ে সভায় ব্যাপক সমালোচনা করা হয় প্রতিষ্ঠানের কর্মকর্তাদের। নিভুল পাঠ্যপুস্তক ছাপানোর জন্য জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

Advertisement

একই সঙ্গে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির পাঠ্যপুস্তকের কারিকুলাম দ্রুত আধুনিকায়নের নির্দেশ দেন। চলতি শিক্ষাবর্ষের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কোন মন্ত্রণালয়ের অধীন অনুষ্ঠিত হবে তা নিয়ে সভায় আলোচনা হয়।

কারণ, গত বছর পরীক্ষার মাত্র ১০দিন আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা গ্রহণে অপরাগতা প্রকাশ করে। পরে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা উন্নীত হওয়ায় চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা প্রাথমিক মন্ত্রণালয়ের অধীনে নেয়ার কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন মন্ত্রী। 

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকাণ্ড গতিশীল করতে প্রতি মাসের প্রথম সোমবার মাসিক সমন্বয় সভা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে প্রতি মাসের ৫ তারিখ সচিবের নেতৃত্বে সচিব সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন, অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস, এফএম এনামুল হক, মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী, চৌধুরী মুূফাদ আহমেদ, ড. মোল্লা জালাল উদ্দিন, রুহী রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর, অধিদফতর, সংস্থার প্রধানরা।

Advertisement

এমএইচএম/জেএইচ/এমএস