বিনোদন

মনিকা বেলুচ্চির উপস্থাপনায় ১৭ মে কান উৎসব

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম জমকালো আয়োজন কান চলচ্চিত্র উৎসব। সাগর ছুঁয়ে থাকা ফ্রান্সের শহর কানে আগামী ১৭ মে থেকে শুরু হতে যাচ্ছে এ উৎসব। চলবে ২৮ তারিখ পর্যন্ত। এবারের কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন অভিনেত্রী মনিকা বেলুচ্চি।

Advertisement

এর মধ্যে এই উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। গত ১৩ এপ্রিল ঘোষণা দেয়া হয় অনুষ্ঠানের বেশকিছু আয়োজনের। সেখানে বলা হয়, প্রতিবারের মতো থাকছে উৎসবের সুভেনিয়র। আর এই সুভেনিয়র বুকে এবারের প্রতিপাধ্য বিষয় রাখা হতে পারে এসিডদগ্ধ মানুষগুলো। সংবাদ সম্মেলনে উৎসবের সুভেনিয়র নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কান ফিল্ম ফেস্টিভালের উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউ।

এ উৎসবের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার ‘স্বর্ণপাম’র জন্য ১৮টি ছবির নাম ঘোষণা করা হয়েছে। উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউ নাম ঘোষণা করেন। ৭০তম এ আয়োজনে এবার স্বর্ণপামের জন্য লড়বে বিশ্বের খ্যাতিমান কয়েকজন নির্মাতার ছবি।

নির্বাচিত ছবিগুলোর তালিকায় আছে ‘দ্য বিগাইল্ড’ (নির্মাতা : সোফিয়া কপোলা, যুক্তরাষ্ট্র), ‘ওয়ান্ডারস্ট্রাক’ (নির্মাতা :টড হেইন্স, যুক্তরাষ্ট্র), ‘রেডিয়েন্স’ (নির্মাতা : নাওমি কাওয়াসে, জাপান), ‘হ্যাপি এন্ড’ (নির্মাতা : দমাইকেল হানেকি, জার্মানি), ‘ইন দ্য ফেড’ (নির্মাতা-ফাতি আকিন, ফ্রান্স), ‘দ্য ড্রেডেড’ (নির্মাতা : মিশেল হাজানাভিসিয়ুস, ফ্রান্স), ‘লাভলেস’ (নির্মাতা : আন্দ্রেই জিভিয়াজিন্তসেভ, ফ্রান্স), ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’ (নির্মাতা : ইওর্গেস লানথিমস, যুক্তরাষ্ট্র) ইত্যাদি ছবিগুলো।

Advertisement

জানা গেছে, ‘ইসমায়েলস গোস্টস’ চলচ্চিত্রটি প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে এবারের কান চলচ্চিত্র উৎসব। উৎসবের সব অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে ফ্রান্সের ক্যানাল প্লাস টিভি।

এবারের উৎসবে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনে ফাউন্ডেশনের ২০তম আসরে বিশ্বের বিভিন্ন ফিল্ম স্কুল থেকে নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। সিনে ফাউন্ডেশন বিভাগে নির্বাচিত হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামের দুটি করে ফিল্ম স্কুলের ছবি। এছাড়া ভারত, ইরান, জাপান, তাইওয়ান, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, ব্রাজিল, হাঙ্গেরির একটি করে ফিল্ম স্কুলের ছবি স্থান করে নিয়েছে এবারের প্রতিযোগিতায়।

বলাবাহুল্য, এবারের কান উৎসবের অফিশিয়াল পোস্টার নিয়েই একতরফা বিতর্ক হয়েছে। ৭০তম কান উৎসবের এই অফিশিয়াল পোস্টারে ইতালিয়ান অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনালের স্কার্ট পরা একটি পুরনো ছবি ব্যবহার করা হয়েছে। ২৯ মার্চ পোস্টারটি প্রকাশ হওয়ার পর অভিযোগ উঠেছে, পোস্টারে তার ওজন কমানো হয়েছে ফটোশপের কারসাজিতে।

তবে অভিনেত্রী ক্লডিয়া কার্ডিনাল এ বিষয়ে কোনো অভিযোগ করেননি। বরং সম্মতি জানিয়ে এক গণমাধ্যমে তিনি জানান, কানের পোস্টারে স্থান পেয়েই তিনি গর্বিত। ওজনে কী আসে যায়!এলএ

Advertisement