আইন-আদালত

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

‘রাজনৈতিক দল থেকে পদত্যাগ বা দলের বিপক্ষে ভোটদানের কারণে আসন শূন্য হওয়া আসন’ সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

Advertisement

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার ও জাতীয় সংসদের স্পিকারকে বিবাদী করা হয়েছে।

আবেদনের বিষয়ে আইনজীবী ইউনুছ আলী আকন্দ জাগো নিউজকে বলেছেন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী নিজ দলের বিপক্ষে ভোট দিলে তার সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। বাংলাদেশ সংবিধানের প্রস্তাবনা ও ১১ অনুচ্ছেদ অনুযায়ী গণতন্ত্র হচ্ছে মৌল কাঠামোর অন্তর্ভুক্ত। তাই ৭০ অনুচ্ছেদ সংবিধানের সেই গণতান্ত্রিক চেতনার পরিপন্থী। এ কারণে পবিত্র এই সংবিধানের ৭০ অনুচ্ছেদের বিধানটি বাতিল করার জন্য চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিটটি দায়ের করেছি।’

আইনজীবী জানান, রিটে এই অনুচ্ছেদ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ার পরও কেন বাতিল করা হবে না সেই মর্মে রুল চাওয়া হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, রিট আবেদনটি অবকাশকালীন বেঞ্চে শুনানির জন্য চেষ্টা করব। না হয় অবকাশ শেষে নিয়মিত বেঞ্চে আবেদনটি উপস্থাপন করব।

উল্লেখ্য, সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরুপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি-(ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন,তাহা হইলে সংসদে তাঁহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ-সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

এফএইচ/এনএফ/জেআইএম

Advertisement