প্রবাস

কুয়ালালামপুরে বাংলাদেশি রেস্টুরেন্ট ‘ফুড ভিলেজ’

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের পর্যটনখ্যাত জালান বুকিত বিনতাং শহরে বাংলাদেশি মালিকানায় ‘রেস্টুরেন্ট ফুড ভিলেজ’র উদ্বোধন করা হয়েছে।

Advertisement

রেস্টুরেন্টের মালিক বাংলাদেশি এস কে সেন্টু। মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানার মথুরা গ্রামের মৃত শেখ ইদ্রিছ মিয়ার ছেলে তিনি।

১৯৯০ সালে সেন্টু ট্যুরিস্ট ভিসায় মালয়েশিয়া আসেন এবং কার্পেট সাপ্লায়ার হিসেবে ব্যবসা শুরু করেন। ২০০১ সাল থেকে ছোট্ট পরিসরে কোতারায়া বাংলা মার্কেটে ‘খাবার খাব’ নামে একটি রেস্টুরেন্ট খোলেন। ধীরে ধীরে ব্যবসার প্রসার ঘটাতে রেস্টুরেন্ট ব্যবসার পাশাপাশি ২০১৪ সালে মালয়েশিয়ার প্রাইভেট মোবাইল কোম্পানি হটলিংক, ডিজি ও একসেলের ডিলারশিপ নিয়ে ব্যবসা শুরু করেন। বর্তমানে তার এ তিন প্রতিষ্ঠানে দেশি-বিদেশি মিলে ৩০-৩৫ জন শ্রমিক কাজ করছেন।

সেন্টুর প্রতিষ্ঠানে কাজ করছেন শিপলু নামের এক বাংলাদেশি। তিনি বলেন, দীর্ঘদিন ধরে এ প্রতিষ্ঠানে কাজ করছি। খুব ভালো লাগছে, নিজের প্রতিষ্ঠান মনে করে কাজ করি।

Advertisement

রেস্টুরেন্ট খোলা প্রসঙ্গে সেন্টু বলেন, মালয়েশিয়ানসহ ইউরোপ, আমেরিকা ও বিভিন্ন দেশ থেকে ঘুরতে আসা পর্যটকদের বাংলাদেশি খাবার খুবই পছন্দ। এখানে সব ধরনের খাবারের ব্যবস্থা আছে। কেউ যেন এখানে এসে ফিরে না যায় সে ব্যবস্থা রাখা হয়েছে।

বুকিত শহরটিতে বিভিন্ন দেশের পর্যটকদের আনাগোনা। বুকিত বিনতাংয়ের আনাচে-কানাচে অসংখ্য বিদেশি ব্যবসায়ী, বিশেষ করে চীন, বাংলাদেশিসহ অন্যান্য দেশের ব্যবসায়ীরা সফলভাবে ব্যবসা পরিচালনা করে আসছেন। এখানে মুদির দোকান থেকে শুরু করে খাবারের দোকান, কাপড়, হ্যান্ডিক্রাফটের দোকান সর্বত্রই বাংলাদেশিদের দাপট। নিজেদের মতো করেই চলাফেরা করছেন তারা। নিজ দেশের পণ্যই তারা এখানে বিক্রি করেন।

এমএআর/পিআর

Advertisement