খেলাধুলা

‘শারীরিক প্রতিবন্ধকতাকেই জয় করলেন তারা’

নিজ পায়ে হেঁটে চলাই যাদের জন্য দুরূহ ব্যাপার ছিল, শারীরিক সেসব প্রতিবন্ধীই দেশের জন্য সম্মান বয়ে নিয়ে এলেন। সবার সহযোগিতা আর ভালোবাসা পেলে প্রতিবন্ধীরাও যে দেশের জন্য সম্মান বয়ে আনতে পারে তার প্রমাণ বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল।

Advertisement

প্রথমবারের মতো ভারতের দিল্লিতে অনুষ্ঠিত তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে চ্যাম্পিয়ন হয়ে বীরের বেশে দেশে ফিরেছেন বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দলের শারীরিক প্রতিবন্ধীরা। এ যেন নিজেদের শারীরিক প্রতিবন্ধকতাকেই জয় করলেন তারা।

শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে ফিরে আসে শারীরিক প্রতিবন্ধী দলটি। স্থলবন্দরে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন, তিতাস সাহিত্য সংস্কৃতিক পরিষদের পরিচালক মো. মনির হোসেনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতিবন্ধী দলের প্রতিটি সদস্যকে মিষ্টি খাইয়ে ও গলায় ফুলের মালা পরিয়ে স্বাগত জানান। এ সময় খেলোয়াড়রা যেমন নাচে-গানে মেতে ওঠেন, তেমনি উপস্থিত লোকজনও বিজয় উল্লাসে ফেটে পড়েন।

স্থলবন্দরে প্রতিবন্ধী দলটিকে স্বাগত জানাতে গিয়ে অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন সাংবাদিকদের বলেন, ‘শারীরিকভাবে অক্ষম প্রতিবন্ধীরা যে সব কিছু করতে পারেন ক্রিকেট সিরিজে চ্যাম্পিয়ন হয়ে সেটাই তারা দেখিয়ে দিলেন। আমাদের সবার একটু সহযোগিতা আর ভালোবাসা পেলে এসব প্রতিবন্ধী দেশের জন্য আরও সম্মান বয়ে আনবে।’

Advertisement

বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার ড্রিম ফর ডিজঅ্যাবিলিটি ফাউন্ডেশন ও ভারতের প্যারা স্পোর্টস ফাউন্ডেশন যৌথভাবে এ সিরিজ খেলতে গত ১০ এপ্রিল আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত যায় বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল।

দিল্লি আ টি এল স্কুল গ্রাউন্ডে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে গত ১২ এপ্রিল বাংলাদেশ ৮১ রানে ভারতের বিপক্ষে জয়লাভ করে। এদিন দলের পক্ষে মাত্র ৪৮ বল খেলে ১৪৬ রানের অনবদ্য ইনিংস খেলে ইতিহাস রচনা করেন বাংলাদেশি শারীরিক প্রতিবন্ধী শফিকুল ইসলাম।

অবশ্য এর পরের ম্যাচে ১৩ এপ্রিল ভারত ৮ উইকেটে বাংলাদেশের বিপক্ষে জয়লাভ করে। তবে ১৪ এপ্রিল অনুষ্ঠিত সিরিজের শেষ ম্যাচে ১৫৬ রানের বিশাল ব্যবধানে ভারতকে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল।

আজিজুল সঞ্চয়/আইএইচএস/জেআইএম

Advertisement