আন্তর্জাতিক

অ্যাম্বুলেন্সেই শিশুর মৃত্যু

ভারতে অ্যাম্বুলেন্সের জ্বালানি শেষ হয়ে যাওয়ায় পথেই এক শিশুর মৃত্যু হয়েছে। গুরুগ্রাম সরকারি হাসপাতাল থেকে দিল্লির সফদরজং হাসপাতালে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সটির জ্বালানি শেষ হয়ে যায়। সে সময় অ্যাম্বুলেন্সের ভেন্টিলেশনে ছিল তিন মাস বয়সী একটি শিশু।

Advertisement

শিশুটির মৃত্যুর ঘটনা তদন্তের জন্য কমিটি গঠন করেছেন গুরুগ্রামের স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জেন পুষ্পা বিষ্ণোই।

গুরুগ্রাম সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিল তিন মাসের আভেল নামের শিশুটি। শুক্রবার বিশেষ চিকিৎসার জন্য শিশুটিকে দিল্লির সফদরজং হাসপাতালে নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। দুই হাসপাতালের দূরত্ব প্রায় ২৮ কিলোমিটার।

পর্যাপ্ত তেল না নিয়েই যাত্রা শুরু করে হাসপাতালের অ্যাম্বুলেন্সটি। রাস্তায় জ্বালানি শেষ হওয়ার পর আর বেশিদূর যেতে পারেনি সেটি।

Advertisement

গুরুগ্রাম সরকারি হাসপাতালের মেডিকেল অফিসার কান্তা গোয়াল জানিয়েছেন, নিয়মিত হাসপাতালের অ্যাম্বুলেন্সগুলো মেরামত করা হয়। তার পরও কেন এমন ঘটনা ঘটল তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

কয়েক দিন আগেই ভিআইপিদের যাতায়াতের রাস্তা ছাড়তে দিল্লিতে আটকে রাখা হয় একটি অ্যাম্বুলেন্স। এর ভেতরে ছিল আহত একটি শিশু। পরিবারের অনুরোধ সত্ত্বেও অ্যাম্বুলেন্সটি ছাড়তে রাজি হয়নি পুলিশ।

পুরো ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন এক ব্যক্তি। তার পরই তুমুল সমালোচনার মুখে পড়ে দিল্লি পুলিশ। তাদের দাবি, প্রটোকল মেনেই নাকি কিছুক্ষণের জন্য অ্যাম্বুলেন্সটি আটকানো হয়। হাসপাতাল বা অ্যাম্বুলেন্সের এমন দায়িত্ব অবহেলা কোনো ভাবেই মেনে নেয়া যায় না।

টিটিএন/জেআইএম

Advertisement