আন্তর্জাতিক

পাকিস্তানে গুপ্তচর সন্দেহে ৩ ভারতীয় আটক

মাত্র কয়েকদিন আগেই পাকিস্তানের একটি সামরিক আদালত ৪৬ বছর বয়সী ভারতীয় নাগরিক ও অবসরপ্রাপ্ত নৌবাহিনীর কর্মকর্তা কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফাঁসির আদেশ দিয়েছে। কুলভূষণকে নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে।

Advertisement

এর মধ্যেই সংবাদ মাধ্যমের কাছে পাকিস্তান পুলিশ দাবি করেছে, পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

চীন-পাকিস্তান করিডরে, চীনের প্রযুক্তিবিদদের উপর হামলা, রাওয়ালকোটের সেনা হাসপাতালে নাশকতা চালানোই নাকি তাদের লক্ষ্য ছিল।

আটক ওই ব্যক্তিদের নাম প্রকাশ করেছে পুলিশ। এরা হলেন, খালিদ, রশিদ, ইমতিয়াজ। তারা পাক অধিকৃত কাশ্মীরের আব্বাসপুরের তারোটি গ্রামের বাসিন্দা।

Advertisement

পুলিশ জানিয়েছে, ২০১৪ সালের নভেম্বরে প্রধান অভিযুক্ত খালিদ কাশ্মীরে আসে। তখনই ‘র’ কর্তাদের সঙ্গে তার যোগাযোগ হয়। এর পর থেকে সীমান্ত পেরিয়ে ভারতীয় সেনা এবং রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের সদস্যদের সঙ্গে নিয়মিত বৈঠক করত সে। সংস্থাটির দেয়া অর্থ থেকেই নাশকতার ছক কষছিল তারা।

আটক ব্যক্তিরা পুলিশের কাছে জানিয়েছেন, ভারতীয় সেনা এবং র-এর মেজর রঞ্জিত, সুলতান এবং আরও এক কর্মকর্তার সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল তাদের। তাদের বিরুদ্ধে গত সেপ্টেম্বরে আব্বাসপুর থানার বাইরে বিস্ফোরণের অভিযোগও রয়েছে। ঘটনার রাতে থানার বাইরে তাদের ব্যাগ হাতে দেখেছিলেন স্থানীয় একজন।

এই বিস্ফোরণের জন্য নাকি খালিদকে ৫ লাখ টাকা দেওয়া হয়েছিল। সন্ত্রাস দমন এবং বিস্ফোরণ আইনে ওই তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement