অর্থনীতি

বিসিকের বিরুদ্ধে মামলা করবেন ট্যানারি মালিকরা

রাজধানীর হাজারীবাগের ট্যানারি বন্ধে আর্থিক ক্ষতি আদায়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) বিরুদ্ধে মামলা করবেন ট্যানারি মালিকরা।

Advertisement

শনিবার রাজধানীর ধানমন্ডির প্রিয়ংকা কমিউনিটি সেন্টারে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের এক মতবিনিময় সভায় এ কথা জানান বাংলাদেশ ফিনিশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিছিন্ন করায় ট্যানারির উৎপাদন বন্ধ রয়েছে। ফলে যত ধরনের ক্ষতি হচ্ছে তা বিসিককে দিতে হবে। আমরা ক্ষতিপূরণ নিরূপণ করছি। এ সংক্রান্ত একটি কমিটিও গঠন করা হয়েছে। শিগগিরই বিসিকের বিরুদ্ধে মামলা করা হবে।

এ সময় অবিলম্বে সাভারের চামড়া শিল্পনগরীতে গ্যাস-বিদ্যুতের সংযোগ দেয়াসহ ৯ দফা দাবি আদায়ে সমাবেশসহ নানা কর্মসূচির ঘোষণা দেন চামড়া শিল্পসংশ্লিষ্ট মালিক-শ্রমিকরা।

Advertisement

কর্মসূচির মধ্যে রয়েছে ১৭ এপ্রিল বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের ও হাইড অ্যান্ড স্কিন রিটেইল ডিলার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা; ১৮ এপ্রিল ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের উদ্যোগে ঢাকা ট্যানারি মোড়ে সকাল ১০টায় সমাবেশ; ২০ এপ্রিল লেদার কেমিক্যাল ব্যবসায়ী সমবায় সমিতি ও কেমিক্যাল ইম্পোর্টার্স অ্যান্ড মার্চেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা; ২২ এপ্রিল ঢাকা ট্যানারি মোড়ে সকাল ১০টায় মৌন মিছিল; ২৭ এপ্রিল চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সকাল ১০টায় মিট দ্য প্রেস এবং ২৯ এপ্রিল সকাল ১০টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধন।

মতবিনিময় সভায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদসহ চমড়া শিল্পসংশ্লিষ্ট অন্যান্য সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এসআই/আরএস/জেআইএম

Advertisement