প্রবাস

বর্ণাঢ্য আয়োজনে ইতালিতে বাংলা বর্ষবরণ

ইতালির রাজধানী রোমে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

Advertisement

১৪ এপ্রিল স্থানীয় সময় বিকেল ৩টায় লারগো প্রেনেসতে বৈশাখী উদযাপন পরিষদের উদ্যোগে বাংলাদেশের সঙ্গে মিল রেখে দেশি খাবার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে পরিবেশন করা হয় দেশি খাবার। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। প্রবাসে শত ব্যস্ততার মধ্যে নিজস্ব ঐতিহ্য তুলে ধরাই ছিল অর্ধদিবস এ আয়োজনের মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানের নানা আয়োজন উপস্থিত সবাইকে আনন্দিত করে তোলে। প্রবাসের মাটিতে এক টুকরো বাংলাদেশে হয়ে ওঠে এ প্রাণবন্ত বৈশাখী  আয়োজন।

Advertisement

সাংস্কৃতিক  সন্ধ্যায় স্থানীয় শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন। এদের মধ্যে ছিলেন, রোমের জনপ্রিয়  শিল্পী তাহেরুল ইসলাম, রত্না বসার। নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী অর্পিতা সিকদার, সারা, সাবা প্রমুখ।

অনুষ্ঠানের প্রশাসনিক দায়িত্বে ছিলেন ইল ধূমকেতু। অতিথিদের মধ্যে ছিলেন বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু, সাবেক সভাপতি মো. সেলিম, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, জালালাবাদ কল্যাণ সংঘ বৃহত্তর সিলেট সমিতির সভাপতি অলি উদ্দীন শামীম, ইপিবিআই সাধারণ সম্পাদক জসিম উদ্দীন, বিয়ানী বাজার ওয়েল ফেয়ার ট্রাস্ট্রের মহাসচিব আলি আহমেদ রনি, বিএনপি নেতা আব্দুল মান্নান হীরা, বৃহত্তর ঢাকা সমিতির মহিলা সম্পাদক সায়রা হোসেন রানী, মহিলা সংস্থা ইতালি সভাপতি শান্তা সিকদার, সিনিয়র সহসভাপতি সানজিদা আহমেদ, সাধারণ সম্পাদক আরিফা সৈয়দা প্রমুখ।

অনুষ্ঠান উপস্থাপনা করেন আমিনুল ইসলাম। আগামীতে দেশি সংস্কৃতি বিদেশিদের কাছে তুলে ধরতে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে সবার প্রতি আহ্বান জানায় আয়োজকরা।

এসআর/এমএস

Advertisement