আন্তর্জাতিক

উত্তর কোরিয়াকে নিয়ে নতুন শঙ্কা জাপানের

উত্তর কোরিয়াকে নিয়ে নতুন শঙ্কায় রয়েছে জাপান। বৃহস্পতিবার জাপানের তরফ থেকে জানানো হয়েছে, বিষাক্ত সারিন গ্যাস ভরা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর মতো ক্ষমতা রয়েছে উত্তর কোরিয়ার।

Advertisement

এদিকে, পিয়ংইয়ংয়ের উপর নজরদারি সংস্থা ৩৮ নর্থ জানিয়েছে, ষষ্ঠ পরমাণু বিস্ফোরণ ঘটানোর জন্য প্রস্তুত দেশটি। তোড়জোড় একেবারেই শেষের দিকে।

সিরিয়ায় বিষাক্ত সারিন গ্যাস হামলার পর পরই উত্তর কোরিয়ার একটি উপদ্বীপের দিকে নৌবহর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। যার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে পাল্টা এক হাত নিতে ছাড়েননি প্রেসিডেন্ট কিম জং উন। মনে করা হচ্ছে, উত্তর কোরিয়ার বাড়া বাড়ি ঠেকাতে এখন চীনকে হাতে রাখার চেষ্টা করছেন মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই ঘটনার পর পরই জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দাবি করেছেন, উত্তর কোরিয়াও যে কোনও দিন জাপানের উপর সারিন গ্যাস হামলা চালাতে পারে।

Advertisement

বৃহস্পতিবার আবে বলেন, ‘আমরা সিরিয়া নিয়ে কথা বলছি। অথচ উত্তর কোরিয়ারও ক্ষমতা আছে সারিন গ্যাস হামলা চালানোর।’ তবে ঠিক কী ধরনের প্রমাণের ভিত্তিতে তিনি এ কথা বলছেন তা খুব একটা স্পষ্ট নয়।

কিন্তু তা সত্ত্বেও জাপানের এই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না। দক্ষিণ কোরিয়ার দীর্ঘদিনের অভিযোগ, ১৯৮০ সাল থেকে রাসায়নিক অস্ত্র ভাণ্ডার মজুত করছে উত্তর কোরিয়া। তারা বলছে, বর্তমানে পিয়ংইয়ংয়ের কাছে ২৫শ থেকে ৫ হাজার টন রাসায়নিক অস্ত্র রয়েছে। ২০১২ সালের একটি রিপোর্টে যুক্তরাষ্ট্র দাবি করেছিল, বহু দিন ধরেই রাসায়নিক কর্মসূচি চালাচ্ছে উত্তর কোরিয়া। তাদের ভাণ্ডারে প্রাণঘাতী নার্ভ গ্যাসও রয়েছে।

সম্প্রতি কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামকেও বিষাক্ত নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে।

টিটিএন/পিআর

Advertisement