ধর্ম

তিউনিশিয়ায় কাবা শরীফের গিলাফ তৈরির নমুনা প্রদর্শন

ভূমধ্যসাগরের তীরে অবস্থিত উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়া। দেশটির ৩৩তম আন্তর্জাতিক বইমেলায় পবিত্র কাবা শরীফের গিলাফ (কিসওয়া) তৈরির কৌশল প্রদর্শনে একটি স্টল বরাদ্দ দেয়া হয়। যেখানে গিলাফ তৈরির নিখুঁত কাজের প্রদর্শনী হয়।

Advertisement

স্টলটিতে দেখানো হয় যে, কিভাবে সোনা, তামা ও খাঁটি সোনার পানি দিয়ে তৈরি সূতা দিয়ে খাঁটি রেশমি কাপড়ের ওপর তৈরি করা হয় পবিত্র কাবা শরীফের (কিসওয়া) গিলাফ।

সম্প্রতি শেষ হয়েছে ১৫ দিনব্যাপী তিউনিসিয়ার আন্তর্জাতিক বইমেলা। এ বইমেলায় পবিত্র কাবার গিলাফ তৈরির নমুনা দেখতে স্টলটিতে সাধারণ মানুষ ব্যাপকভাবে ভীড় পরিলক্ষিত হয়। স্টলে দর্শনার্থীরা বাস্তবে দেখতে পায়, কাবা শরিফের গিলাফ সেলাইয়ের কাজ।

সৌদি আরবের গিলাফ তৈরির কারাখানার এক দক্ষ কর্মী স্টলে গিলাফ সেলাইয়ের নিখুঁত করে দেখিয়েছেন। তিউনিশিয়ার সৌদি দূতাবাসের কালচারাল অ্যাটাশে মুহাম্মাদ আল তুম ছিলেন এর অন্যতম উদ্যোক্তা।

Advertisement

মুহাম্মদ আল তুম বলেন, ‘প্রদর্শনীতে কাবা শরিফের গিলাফে নকশার কাজে স্বর্ণমিশ্রিতি সূতার ব্যবহার যিনি দেখিয়েছিন, তিনি সৌদি আরবের কিসওয়া তৈরির কারখানার অতি দক্ষ একজন কর্মী। তিনি সোনা, তামা ও খাঁটি সোনার পানি দিয়ে তৈরি সূতা দিয়ে খাঁটি রেশমি কাপড়ের ওপর পবিত্র কোরআনের আয়াত লিখে দেখিয়েছেন।

তিনি আরও জানান, প্রদর্শনীতে গিলাফের যে অংশটুকু দেখানো হয়েছে, ওই অংশটুকু এ বছর পবিত্র কাবার ঘরের নতুন পর্দার একাংশ। যা এবার পবিত্র কাবা ঘরের মূল গিলাফে সংযোজন করা হবে।

এমএমএস/পিআর

Advertisement