আইন-আদালত

সরকারি চাকরিতে কারিগরি শিক্ষার্থীদের নিয়োগে বাধা কাটলো

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে স্বাস্থ্য বিষয়ে ডিপ্লোমাধারীদেরকে সরকারি, স্বায়ত্তশাসিত বা আধা সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ দিতে বাধা নেই বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

Advertisement

আপিল বিভাগের বিচারপতিদের স্বাক্ষরের পর বুধবার ১২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এখন থেকে মেডিকেল টেকনোলজিস্ট পদসহ সব চাকরিতে স্বাস্থ্য বিষয়ে ডিপ্লোমাধারী কারিগরি শিক্ষার্থীরা নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারবে বলে জানিয়েছেন রিটকারীদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার এম আশরাফ আলী।

এর আগে ২০১৬ সালের ২১ নভেম্বর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে স্বাস্থ্য বিষয়ে ডিপ্লোমাধারীদেরকে সরকারি, স্বায়ত্তশাসিত বা আধা সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ দিতে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

২০১৬ সালের ২৪ মে হাইকোর্ট এক রায়ে বলেছিলেন, এসব ডিপ্লোমাধারীদেরকে চাকরিতে আবেদন বা নিয়োগদানের ক্ষেত্রে কোনো প্রকারের  বৈষম্য করা যাবে না। রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণদের মধ্য থেকে যারাই আবেদন করবে তাদের মধ্য থেকে যারা মেধাবী ও যোগ্য তাদেরকে নিয়োগ দিতে হবে। পরে এ রায় স্থগিত চেয়ে আবেদন করেন রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃক অনুমোদিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি কর্তৃপক্ষ।

Advertisement

২০১৩ সালের জানুয়ারিতে মেডিকেল টেকনোলজিস্টসহ (ল্যাব, ফার্মাসিস্ট, নার্সিং, রেডিওলজি, ফিজিওথেরাপি ও ডেন্টাল) ২ হাজার ৭৭টি পদের বিপরীতে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য অধিদফতর। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃক অনুমোদিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি থেকে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা কোর্স উত্তীর্ণরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। কিন্তু কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে যারা সার্টিফিকেট প্রাপ্ত হয়েছেন তাদেরকে আবেদনের সুযোগ দেয়া হয়নি।

পরে এই নিয়োগ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক চারটি রিট আবেদন দায়ের করেন রাজীব কুমার মণ্ডল ও নাজমুল হকসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ (ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি) কয়েকজন শিক্ষার্থী।

এফএইচ/জেএইচ/এএইচ/এমএস

Advertisement