অর্থনীতি

টানা ছয় কার্যদিবস মূল্যসূচকের পতন

দেশের শেয়ারবাজারে দরপতন থামছে না। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দরপতনের মধ্য দিয়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা ছয় কার্যদিবস মূল্যসূচকের পতন ঘটল। আর শেষ ১১ কার্যদিবসের মধ্যে ৯ কার্যদিবসই মূল্যসূচক কমেছে।

Advertisement

দরপতনের সঙ্গে বুধবার ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। সেই সঙ্গে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের মূল্যও কমেছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অন্যদিকে দাম বেড়েছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৬৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১৪ কোটি ৮৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৮২ কোটি ৬২ লাখ টাকা, অর্থাৎ লেনদেন কমেছে ৬৭ কোটি ৭৮ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার। এদিন কোম্পানিটির ৩১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইভিন্স টেক্সটাইলের ২৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি। লেনদেনে এরপর রয়েছে, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, আইডিএলসি, রিটেন্ট টেক্সটাইল, তুং হাই নিটিং, আরএসআরএম স্টিল এবং বেক্সিমকো।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬০৮ পয়েন্টে। বাজারটিতে ৪৭ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৭টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তি রয়েছে ৩৫টির দাম।

এমএএস/জেএইচ/ওআর/জেআইএম