আন্তর্জাতিক

লিবিয়ার ‘দাস বাজারে’ বিক্রি হচ্ছেন আফ্রিকান শরণার্থীরা

ইউরোপে যাওয়ার চেষ্টা করছেন এমন আফ্রিকান শরণার্থীদের লিবিয়ার ‘দাস বাজারে’ বিক্রি করা হচ্ছে। পাচারকারীরা তাদের এসব বাজারে বিক্রি করছেন। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

Advertisement

দাস বাজার থেকে বেঁচে ফেরা ব্যক্তিরা আইওএমকে জানিয়েছেন, মানব পাচারকারী বা মিলিশিয়া গ্রুপগুলো লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর সাবহায় বহু শরণার্থীকে নিয়ে এসে গ্যারেজ বা পার্কিং করার স্থানে দাস বাজারে বিক্রি করছে।

ওই বাজারে বিভিন্ন কাজে দক্ষ ব্যক্তিদের চড়া দামে বিক্রি করা হয়। লিবিয়ায় ২০১১ সাল থেকেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে।

সেনেগালের এক শরণার্থী জানিয়েছেন, তাকে লিবিয়ার সাবহা শহরের এমন একটি দাস বাজারে বিক্রি করা হয়েছিল। এর আগে তাকে শতাধিক অভিবাসীসহ একটি খাঁচার ভেতরে বন্দী করে রাখা হয়েছিল।

Advertisement

তিনি জানিয়েছেন, বন্দী অভিবাসীদের মুক্তিপণের জন্য তাদের স্বজনদের কাছে ফোন করতে বলা হতো। স্বজনদের সঙ্গে কথা বলার সময় অনেক অভিবাসীকে প্রহার করতো অপহরণকারীরা। তাদের ওপর যে নির্যাতন করা হচ্ছে সেটা যেন স্বজনরা বুঝতে পারেন।

ওই শরণার্থীদের ভয়াবহ পরিস্থিতির মধ্যে বন্দি অবস্থায় দিন কাটাতে হতো। সেখানে তাদের জন্য বরাদ্দকৃত খাদ্য ছিল একেবারেই কম। যারা মুক্তিপণের অর্থ দিতে পারে না তাদের মেরে ফেলা হয় নয়তো অনাহারে রাখা হয়।

টিটিএন/পিআর

Advertisement