আন্তর্জাতিক

আসাদের সমর্থন বন্ধে রাশিয়াকে অনুরোধ টিলারসনের

বাশার আল আসাদের প্রতি সমর্থন বন্ধের জন্য রাশিয়াকে অনুরোধ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। সিরিয়ায় রাসায়নিক গ্যাস হামলায় ৮৯ জনের মৃত্যুর জন্য আসাদ সরকারকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। বরাবরই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি সমর্থন জানিয়ে আসছে রাশিয়া।

Advertisement

ইতালিতে অনুষ্ঠিত জি৭ বৈঠকে গত মঙ্গলবার বিশ্বের সমৃদ্ধ সাত অর্থনীতির দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়া যুদ্ধের ব্যাপারে একটি অভিন্ন অবস্থানে পৌঁছানোর চেষ্টা করেন।

তবে ওই বৈঠকে তারা সিরিয়ার বিরুদ্ধে নতুন অবরোধের হুমকি দেয়ার বিষয়ে মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। বৈঠক সেরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাশিয়ায় পৌঁছেই এ নিয়ে অালোচনা করেছেন।

এর আগে সিরিয়ায় মার্কিন টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। দু’দেশের মধ্যে চলমান চাপা উত্তেজনার মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী মস্কো সফরে গেছেন।

Advertisement

টিলারসন চান, রাশিয়া যেনো সিরিয়ার প্রতি সমর্থন তুলে নেয়। তিনি জানান, বাশার আল-আসাদকে ক্ষমতায় বহাল রেখে সিরিয়া সংকটের কোনো সমাধান হবে না। প্রেসিডেন্ট বাশার আল আসাদের সিরিয়ার ভবিষ্যতের অংশ হওয়া উচিত হবে না।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার প্রয়োজনেই ৫৯টি টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার প্রয়োজন ছিলো বলে জানিয়েছেন তিনি। তার দাবি, যুক্তরাষ্ট্র চায় না সিরিয়ার সরকারের অনিয়ন্ত্রিত রাসায়নিক অস্ত্রের মজুদ ইসলামিক স্টেটের (আইএস) হাতে পড়ুক। জঙ্গি গোষ্ঠীগুলো যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর ওপর হামলা চালাতে চায়।

তবে রাশিয়া তার মিত্র দেশ সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার জোরালো প্রতিক্রিয়া জানিয়ে ওই হামলাকে আগ্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়েছে। এরপরও রাশিয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে আনন্দের সঙ্গেই মস্কোতে স্বাগত জানিয়েছে। টিলারসন আশা করছেন, তিনি বাশারের প্রতি মস্কোর সমর্থনে ভাঙন ধরাতে পারবেন।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ায় রাসায়নিক হামলার ব্যাপারে জাতিসংঘের সুষ্ঠু তদন্ত দাবি করেছেন। সিরিয়া ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের আগামী সপ্তাহে মস্কো ভ্রমণের কথা রয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

Advertisement

কেএ/টিটিএন/আরআইপি