আইন-আদালত

জোবায়দা রহমানকে আত্মসমর্পণের নির্দেশ

সম্পদের তথ্য গোপনের মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানকে ৮ সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত।

Advertisement

বিচারপতি ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ বুধবার এই আদেশ দেন।

আদালতে জোবায়দা রহমানের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী, সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান জানান, সম্পদের তথ্য গোপনে দুদকের করা মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্টট। এর ফলে বিচারিক আদালতে এই মামলার কার্যক্রম চলতে বাধা নেই।

Advertisement

তিনি আরও বলেন, ৮ সপ্তাহের মধ্যে ডা. জোবায়দাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

জোবায়দার আইনজীবী কায়সার কামাল বলেন, তিনি (জোবায়দা) দেশের বাইরে আছেন। তাই আদালত আট সপ্তাহের সময় দিয়েছেন, যেন কোনো রকম বাধা-বিঘ্ন ছাড়া তিনি বিচারিক আদালতে গিয়ে মামলা পরিচালনা করতে পারেন।

গত ১০ জানুয়ারি মামলা বাতিলে জারি করা রুল শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন।

এর আগে, ২০১৬ সালের ২ নভেম্বর জোবায়দা রহমানের বিরুদ্ধে করা আবেদনটি শুনতে বিব্রত বোধ করেছিলেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ। পরে নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে পাঠান।

Advertisement

অবৈধ উপায়ে সম্পদ অর্জন এবং সম্পদের যাবতীয় তথ্য গোপন করার জন্য তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানসহ তারেকের শ্বাশুড়ি ইকবাল এম আর বানুর বিরুদ্ধে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর মামলা দায়ের করে দুদক। কাফরুল থানায় দায়ের করা মামলায় ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া ও সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়। মামলায় তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমান ও শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়।

এফএইচ/এআরএস/পিআর/জেআইএম