আন্তর্জাতিক

গ্রামে ১৮, শহরে ২৪ ঘণ্টা বিদ্যুতের নির্দেশ যোগীর

ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তর প্রদেশের প্রতিটি গ্রামে ১৮ ঘণ্টা ও জেলা শহরে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের নির্দেশ দিয়েছেন রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগী।

Advertisement

মঙ্গলবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মন্ত্রিসভার দ্বিতীয় বৈঠকে এ নির্দেশনা দেন। এরআগে প্রথম বৈঠকে কৃষি ঋণ মওকুফের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।

মন্ত্রিসভা সূত্র জানায়, শিক্ষার্থীদের পড়াশোনায় যেন ব্যাঘাত না ঘটে, এজন্য রাত ও সকালে ছয় ঘণ্টা নিরবচ্ছিন্নভাবে গ্রামে বিদ্যুৎ সরবরাহের জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এ নির্দেশনা বাস্তবায়নের জন্য ত্রুটিপূর্ণ বা পোড়া ট্রান্সফরমার দ্রুত পরিবর্তন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

তিন ঘণ্টার মন্ত্রিসভার বৈঠক শেষে উত্তর প্রদেশের বিদ্যুৎমন্ত্রী শ্রীকান্ত শর্মা জানান, বিজেপির প্রধান অমিত শাহ ও রাজ্যের মুখ্যমন্ত্রীর স্বপ্ন ২০১৮ সালের মধ্যে প্রত্যেক বাড়ি, প্রত্যেক দরিদ্র, প্রত্যেক গ্রামে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

Advertisement

তিনি আরও জানান, প্রথমবারের মতো উত্তর প্রদেশের গ্রামে ১৮ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ হচ্ছে। এছাড়া বুন্দলখন্দে প্রতিদিন ২০ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের কথা রয়েছে।

মন্ত্রী আরও জানান, বিজেপি সরকার তিন সপ্তাহ আগেও সফলভাবে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করে দেখিয়েছে। গত সপ্তাহে নবরাতি উৎসবেও ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।

এদিকে, মন্ত্রিসভার এই বৈঠকের আগে মন্ত্রিসভার সদস্য সিদ্ধার্থ নাথ সিং এক টুইট বার্তায় লেখেন, আজকের এজেন্ডা সাধারণ মানুষের সেবার জন্য।

এর আগে ১৯ মার্চ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর প্রথম বৈঠকে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি ধরনের কৃষকদের কৃষি ঋণ মওকুফের নির্দেশ দেন যোগী আদিত্যনাথ।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, ক্ষমতায় এসে প্রথম মন্ত্রীসভায় কৃষি ঋণ মওকুফ করা হবে। প্রথম বৈঠকে যোগী দলের প্রতিশ্রুতি অনুযায়ী ৩৬ হাজার কোটি রুপির কৃষি ঋণ মওকুফের ঘোষণা দেন।

অন্যদিকে, নির্বাচনী প্রচারণায় দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী অবৈধ কসাইখানা বন্ধ ও নারীদের হয়রানির বিরুদ্ধে এন্টি রোমিও স্কোয়াড গঠন করেছেন যোগী। এছাড়া সরকারি অফিসে তামাক ও তামাকজাত দ্রব্য খাওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করেছে তার সরকার।

কেএ/এসআর/পিআর