ফিচার

আগুন হয়ে জেগে ওঠেছে পারিজাত

গাছে গাছে নানা ফুলের সঙ্গে মৌ মৌ সুবাস ভেসে বেড়াচ্ছে আকাশে-বাতাশে। পলাশ-শিমুল এখন নিজেকে মেলে ধরেছে। পিছিয়ে নেই কৃষ্ণচূড়া, রাধাচূড়া, চাঁপা, অশোকসহ নাম জানা না জানা হাজারো ফুল।

Advertisement

এমনই একটি ফুলের নাম পারিজাত। তবে অঞ্চল ভেদে এর নাম ভিন্ন। কেউ বলেন, পালতে মাদার, কেউ বলেন মাদার, পানসে মান্দার, রক্ত মান্দার বা মন্দার। অনেকেই এই গাছকে চিনলেও এই ফুলের নাম যে পারিজাত তা জানেন না।

অযত্ন অবহেলায় বেড়ে ওঠা এ ফুলের গাছটি সারা বছর ঘুমিয়ে থাকলেও ফাল্গুন-চৈত্র মাসে আগুন হয়ে জেগে ওঠে। শহরের চেয়ে গ্রাম এলাকায় এই গাছ বেশি দেখা যায়।

পরিজাত এক ধরনের মাঝারি আকারের দেশি গাছ। গায়ে কাঁটা থাকে। পত্রমোচী। বসন্তে ফুল ফোটে। মঞ্জুরিতে অনেক ফুল থাকে। ফুলগুলো দেখতে অনেকটা শিমুল ফুলের মতো। তবে টকটকে লাল রঙের ফুলের অগ্রভাগ দেখতে বকের ঠোঁটের মতো বাঁকানো।

Advertisement

বীজ থেকে সহজেই চারা জন্মে পারিজাতের। ডাল কেটে লাগালেও বাঁচে। মাঝারি আকারের এই গাছটি সাধারণত ১৫ মিটারের মতো উঁচু হতে দেখা যায়। গাছের গায়ে কালো কালো গোটাগোটা কাঁটা থাকে। অনেক সময় গাছের গোড়ার দিকের কাঁটাগুলো গাছ বড় হলে ঝরে যেতে দেখা যায়। গাছের পাতা ঝরে যায় ফুল ফোটার সময় হলেই। পাতাহীন গাছে ফোটে টকটকে লাল পরিজাত।

এমআরএম/আরআইপি