আইন-আদালত

মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রমে স্থগিতাদেশ প্রত্যাহার

দেশব্যাপী মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট। ফরিদপুর সদরপুর উপজলার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কার্যক্রম স্থগিতের রুল নিষ্পত্তি করে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

Advertisement

আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম সারাদেশে সব কমিটির কার্যক্রমের ওপর স্থগিতাদেশের বিষয়টি আদালতের নজরে আনেন।

এ সময় হাইকোর্ট বলেন,‘আমরা সব কমিটির কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেইনি। আমরা কেবলমাত্র রিটকারীর উপজেলার কমিটির বিষয়ে এ আদেশ দিয়েছি। কিন্তু মুদ্রণজনিত প্রমাদের (অজ্ঞতা) কারণে এটা হয়েছে।’ এরপর স্থগিতাদেশ তুলে নেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম জানান, ২০১৭ সালের ১৯ জানুয়ারি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে ৪৭০টি উপজেলা, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই সংক্রান্ত কমিটির তালিকা প্রকাশ করা হয়।

Advertisement

এরপর ফরিদপুর সদরপুর উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কার্যক্রম স্থগিত ও নিজেকে কমিটিতে অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন এ গাফ্ফার মিয়া নামে স্থানীয় এক মুক্তিযোদ্ধা।

ওই আবেদনের শুনানি নিয়ে গত ২৩ জানুয়ারি আদালত দেশের সব কমিটির কার্যক্রম স্থগিত করেন। পাশাপাশি মুক্তিযোদ্ধা গাফ্ফার মিয়াকে কেন কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। পরে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় এ গাফ্ফার মিয়াকে কমিটিতে অর্ন্তভুক্ত করেন।

আর মঙ্গলবার ওই রুল নিষ্পত্তি করে দেশের ৪৭০টি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে নেন হাইকোর্ট।

এফএইচ/এমএমএ/জেআইএম

Advertisement