খেলাধুলা

একসঙ্গে বিশ্বকাপ আয়োজনের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো

আগেই জানানো হয়েছিল, একসঙ্গে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজন করতে চায় উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। অবশেষে সোমবারই সে ঘোষনা একসঙ্গে দিল দেশ তিনটি। ২০২৬ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে যোগ দিল তারা যৌথভাবে। আয়োজক হওয়ার প্রস্তাবে থাকছে টুর্নামেন্টের ফাইনালসহ তিনটি কোয়ার্টার ফাইনালই অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে।

Advertisement

মার্কিন ফুটবল ফেডারেশনের প্রধান সুনিল গুলাতি জানিয়েছেন, তিন দেশ মিলে এক সঙ্গে বিশ্বকাপ আয়োজনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিন দেশ একসঙ্গে মিলে বিশ্বকাপ আয়োজনের এই প্রস্তাবকে সবুজ সঙ্কেতও দিয়েছেন তিনি। যদি সফল হয়, তাহলে এটা হবে ২০০২ সালের পর দ্বিতীয়বারেরমত যৌথ আয়োজনের বিশ্বকাপ। ২০০২ সালে জাপান-কোরিয়া মিলে আয়োজন করেছিল বিশ্বকাপের আসর।

২০২৬ সালেই বিশ্বকাপ ৩২ দল থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৪৮ দলে। আবার ম্যাচের সংখ্যাও ৬৪ থেকে বেড়ে যাচ্ছে ৮০টিতে। এ কারণে তিন দেশ মিলে যেহেতু আয়োজনের প্রস্তাব দিচ্ছে, তাহলে উত্তর আমেরিকাকেই হয়তো ২০২৬ বিশ্বকাপের জন্য বেছে নেবে ফিফা। নিউ ইয়র্কে এই ঘোষণা দিতে গিয়ে এমনই আশা প্রকাশ করেন গুলাতি।

প্রস্তাবে থাকছে ৬০টি ম্যাচ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। বাকি ২০ ম্যাচের ১০টি করে আয়োজন করবে মেক্সিকো এবং কানাডা। আগামী ১১ মে বাহরাইনে অনুষ্ঠিতব্য ফিফা কংগ্রেসে ২০২৬ বিশ্বকাপের আয়োজক হওয়ার জন্য বিড করার নিয়ম প্রনয়ন করা হবে বলে আশা করা হচ্ছে। সম্ভবত তখনই নির্ধারণ হবে ইউরোপ এবং এশিয়া থেকে কোনো দেশ ২০২৬ বিশ্বকাপের আয়োজক হওয়ার আবেদন করতে পারবে না। কারণ ২০১৮ সালে রাশিয়া এবং ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন করবে কাতার।

Advertisement

২০১৮ সালের মধ্যে আবেদন করতে হবে। ১৫ মাসের পর্যালোচনা শেষ করে ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যে নির্ধারণ করা হয়ে যাবে কে হচ্ছে ২০২৬ বিশ্বকাপের আয়োজক। এরপর একই বছর মে মাসে ঘোষণা করা হবে আয়োজক দেশের নাম।

আইএইচএস/এমএস