আইন-আদালত

গুরুত্বপূর্ণ অনেকে সম্পূর্ণ রায় না পড়ে মন্তব্য করেন : হাইকোর্ট

দেশের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পূর্ণ রায় না পড়ে মন্তব্য করেন বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। সেটি করা ঠিক নয় বলেও মন্তব্য এসেছে।

Advertisement

মঙ্গলবার সিলেটের সবজি বিক্রেতা শিশু শেখ সামিউল আলম রাজন হত্যা মামলায় ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আসামিদের করা আপিলের রায় পড়া শুরুর আগে এসব মন্তব্য করেন আদালত।

এরআগে বেলা ১০টা ৫০ মিনিটের দিকে এজলাসে বসেন বিচারক।

আদালত বলেন, অভিজ্ঞতা থেকে বলতে পারি ধনী-দরিদ্র হিসেবে বিচার হয় না। প্রত্যেক মামলা বিচারকের কাছে সমান।

Advertisement

বিচারক বলেন, আদালতে এসে আইনজীবীরা মক্কেলের পক্ষে একটা শব্দ উচ্চারণ করেন না। কিন্তু মিডিয়ার সামনে কথা বলেন। এতে আদালত মর্মাহত হয়।

আদালত বলেন, গরিব মানুষের ভালো উকিল রাখার সামর্থ্য থাকে না। আমরা সেটা বিবেচনা করেই বিচার করি। রায় দেয়ার পরে উভয়পক্ষ অখুশি হতে পারে। এটা সবাইকে স্বাভাবিকভাবে মেনে নিতে হবে। জ্ঞানী ও বুদ্ধিজীবীদের মন্তব্য আইনানুগ হওয়া উচিত বলেও মন্তব্য করেন আদালত।

আজ হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ রাজন হত্যা মামলার রায় ঘোষণা করবেন।

গত ১২ মার্চ মামলার ১৯তম দিনের শুনানি শেষ করার পর আদালত রায় ঘোষণার জন্য ১১ এপ্রিল দিন ধার্য করেন।

Advertisement

এর আগে গত ৩০ জানুয়ারি পেপারবুক উপস্থাপনের মধ্য দিয়ে শুনানি শুরু করেন রাষ্ট্রপক্ষ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির, সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম ও বিলকিস ফাতেমা।

এফএইচ/এসআর/এনএফ/পিআর